advertisement
advertisement
advertisement
advertisement

সেবা খাতে সুশাসন জরুরি

নিজস্ব প্রতিবেদক
২৫ মে ২০১৯ ০০:০০ | আপডেট: ২৫ মে ২০১৯ ০৯:২১
advertisement

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান ও নগর পরিকল্পনাবিদ অধ্যাপক নজরুল ইসলাম বলেছেন, রাজউক এবং অন্য সরকারি সংস্থাগুলোয় অনিয়ম, দুর্নীতি চলে আসছে। এটা বহুল আলোচিত এবং জ্ঞাত। এই প্রতিষ্ঠানগুলো ঠিকমতো চালাতে বিশেষ নজরদারি ও তদারকি থাকতে হবে। কারণ সেবা খাতে সবচেয়ে বেশি দরকার হয় সুশাসনের। সবার আগে এই সুশাসন প্রতিষ্ঠা করতে হবে।

গতকাল আমাদের সময়ের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। পরামর্শ দিয়ে নজরুল ইসলাম বলেন, মাঝে মধ্যেই তাদের কার্যকলাপের ওপর পর্যালোচনা করা উচিত। রাজউকের রিফর্ম নিয়ে একটি বড় স্টাডি হয়েছিল আন্তর্জাতিক সংস্থার মাধ্যমে। তারা কী রিফর্ম করেছিল, সুপারিশগুলো কী ছিল, তা জনগণ জানে না। এগুলো সবার জানা দরকার।

তিনি বলেন, এখানে বড় দুর্নীতির বড় প্রচলন যে রয়েছে, তা সবারই জানা। এটা জেনেশুনেও সরকারের পক্ষ থেকে কেনো নজরদারি করা হয় না। এখন বিভিন্ন সংস্থা, যেমন টিআইবি এটা নিয়ে কাজ করেছে। নতুন মন্ত্রী এসেছেন। তিন শক্ত হাতে হাল ধরেছেন। বলতে গেলে পুরো প্রতিষ্ঠানই অনিয়ম ও দুর্নীতির সঙ্গে জড়িয়ে গেছে। এগুলো দূর করে সুশাসন প্রতিষ্ঠা করতে হবে। দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স অনুসরণ করতে হবে।

নজরুল ইসলাম আরও বলেন, জনগণের প্রতি তাদের জবাবদিহিতা থাকতে হবে। সঠিক পর্যালোচনা ও প্রয়োজনীয় সংস্কার হওয়া উচিত। তা না হলে অকার্যকর একটা পরিস্থিতির দিকেই চলে যাবে।

advertisement