advertisement
advertisement
advertisement
advertisement

পুতিন-ম্যাক্রোন থাকবেন অনুষ্ঠানে

আমাদের সময় ডেস্ক
২৫ মে ২০১৯ ০০:০০ | আপডেট: ২৫ মে ২০১৯ ০১:০২
advertisement

লোকসভা নির্বাচনে বড় জয়ের মধ্য দিয়ে আবারও ভারতে সরকার গঠন করতে যাচ্ছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নতুন সরকার গঠনের আগে গতকাল প্রধানমন্ত্রীর দায়িত্ব

থেকে পদত্যাগ করেছেন তিনি। নতুন করে প্রধানমন্ত্রী হিসেবে ২৯ মে শপথ নিতে পারেন নরেন্দ্র মোদি। শপথ অনুষ্ঠানে উপস্থিত থাকতে আমন্ত্রণ জানানো হবে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোনকে।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের খবরে বলা হয়, মন্ত্রিসভার সদস্যদের নিয়ে গতকাল মোদি রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় তিনি পদত্যাগপত্র জমা দেন। রাষ্ট্রপতি মোদি ও মন্ত্রিদের পদত্যাগপত্র গ্রহণ করেন এবং নতুন সরকার দায়িত্ব নেওয়ার আগ পর্যন্ত দায়িত্ব চালিয়ে যাওয়ার অনুরোধ করেন।

দিনক্ষণ আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা না হলেও ভারতীয় সংবাদমাধ্যমগুলো ইঙ্গিত দিয়েছে, ২৯ মে রাষ্ট্রপতি ভবনে শপথ নিতে পারে মোদির দ্বিতীয় মন্ত্রিসভা। কেন্দ্রীয় মন্ত্রিদের নিয়ে রাষ্ট্রপতির আয়োজনে গতকালই নৈশভোজের মধ্য দিয়ে নতুন সরকার গঠনের প্রক্রিয়া শুরু হওয়ার কথা। শপথ গ্রহণের আগের দিন ২৮ মে বারানসিতে যেতে পারেন মোদি। এরপর সেখান থেকে যাবেন নিজ রাজ্য গুজরাটে। এই সফরে তিনি মা হিরাবেনের সঙ্গে সাক্ষাৎ ও একদিন গান্ধীনগরে অবস্থান করবেন।

সাত দফায় অনুষ্ঠিত ১৭তম লোকসভা নির্বাচনের ভোট গণনা হয় গত বৃহস্পতিবার। ফল অনুযায়ী ৫৪২ আসনের মধ্যে ৩৫২টিতে জয়ী হয়েছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। আর কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোট পেয়েছে ৯১টি আসন। এরইমধ্যে পরাজয় স্বীকার করে মোদিকে অভিনন্দন জানিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

advertisement