advertisement
advertisement
advertisement
advertisement

ভারতে কোচিং সেন্টারে অগ্নিকাণ্ড, ২০ শিক্ষার্থীর মৃত্যু

আমাদের সময় ডেস্ক
২৫ মে ২০১৯ ০০:০০ | আপডেট: ২৫ মে ২০১৯ ০৯:২৫
advertisement

গুজরাটের সুরাটের একটি বহুতল ভবনের অগ্নিকাণ্ডে কমপক্ষে ২০ শিক্ষার্থী প্রাণ হারিয়েছে। নিহতদের অধিকাংশের বয়স ১৪ থেকে ১৭ বছরের মধ্যে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যমগুলো। এ ছাড়াও জীবন বাঁচাতে অনেক শিক্ষার্থীই ভবনের ছাদ থেকে লাফ দেয়। তারা সবাই তক্ষশীলা কমপ্লেক্স নামে ওই ভবনে থাকা কোচিং সেন্টারে পড়তে এসেছিল।

গতকাল শুক্রবার বেলা সাড়ে ৩টার দিকে বাণিজ্যিক এ ভবনের তৃতীয় ও চতুর্থ তলায় আগুন ছড়িয়ে পড়ে। এ ঘটনায় শোক জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগুনে ক্ষতিগ্রস্তদের সব ধরনের সহায়তা দিতে গুজরাট রাজ্য সরকার ও স্থানীয় প্রশাসনকে নির্দেশ দেওয়ার কথা জানিয়েছেন তিনি।

এরই মধ্যে নিহতদের প্রত্যেকের পরিবারকে চার লাখ রুপি ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দিয়েছে রাজ্য সরকার। ঘটনার বর্ণনা দিয়ে ফায়ার সার্ভিসের এক কর্মকর্তা বার্তা সংস্থা পিটিআইকে বলেন, ‘আগুন ও ধোঁয়া থেকে বাঁচতে তৃতীয় ও চতুর্থ তলা থেকে শিক্ষার্থীরা নিচে লাফিয়ে পড়েছে। অনেককে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়। ফায়ার সার্ভিসের ১৯টি ইউনিট কাজ করছে, আগুন নেভানোর চেষ্টা চলছে।’

এদিকে আগুন লাগার পর শিক্ষার্থীদের ঝাঁপ দেওয়ার ঘটনা ক্যামেরাবন্দি করেন ওই মার্কেট কমপ্লেক্সের নিচে থাকা লোকজন। সেই ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, ভারতে অগ্নিনিরাপত্তার বিষয়টি তেমন গুরুত্ব দেওয়া হয় না। আর এতে প্রায়ই হতাহতের ঘটনা ঘটে। কেবল ২০১৫ সালে দেশটিতে বিভিন্ন অগ্নিকাণ্ডের ঘটনায় ১৭ হাজার মানুষের মৃত্যু হয়েছে।