advertisement
advertisement
advertisement
advertisement

শুল্ক বৃদ্ধির ফলে হিলি স্থলবন্দর দিয়ে চাল আমদানি বন্ধ

হিলি প্রতিনিধি
২৫ মে ২০১৯ ০০:০০ | আপডেট: ২৫ মে ২০১৯ ০১:০৪
advertisement
advertisement

মাঠ পর্যায়ে ধানের দাম বৃদ্ধির প্রচেষ্টার অংশ হিসেবে সরকার চালের আমদানি শুল্ক ২৮ শতাংশ থেকে বৃদ্ধি করে ৫৫ শতাংশ নির্ধারণ করায় দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে চাল আমদানি বন্ধ রয়েছে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বুধবার এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করেছে। ওই দিন থেকেই তা কার্যকর হয়।

সরকার বুধবার চাল আমদানিতে ২৮ শতাংশ থেকে ৫৫ শতাংশ শুল্ক বৃদ্ধি করায় পরদিন বৃহস্পতিবার কোনো চাল আমদানি করেননি আমদানিকারকরা। যেখানে এ বন্দর দিয়ে গড়ে প্রতিদিন ১০ গাড়ি করে চালের ট্রাক প্রবেশ করত সেখানে শুল্ক বৃদ্ধির

ফলে এক ট্রাকও চাল আসেনি। ফলে চলতি মৌসুমে বোরো চাষিরা এ সুফল পাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

আমদানিকারক মোস্তাক মাস্টার জানান, চাল আমদানিতে শুল্ক দ্বিগুণ করায় প্রতিকেজি চলের দাম পড়বে প্রকার ভেদে ৪৫ থেকে ৪৮ টাকা। ফলে চাল আমদানি করলে লোকসান গুনতে হবে। তাই চাল আমদানি করা বন্ধ রেখেছি।

হাকিমপুর উপজেলা কৃষকলীগের সভাপতি জর্নাদ্দন চন্দ্র রায় বলেন, চালের শুল্ক বৃদ্ধি করায় বোরো চাষিরা এবার ন্যায্যমূল্যে ধান বিক্রি করতে পারবেন।

হিলি কাস্টমসের রাজস্ব কর্মকর্তা আবু বক্কর সিদ্দিক জানান, মে মাসের ২২ তারিখ পর্যন্ত চাল আমদানি করা হয়েছে ৬ হাজার ৩৪৪ টন। কিন্তু চাল আমদানিতে শুল্কায়ন বৃদ্ধির ফলে বৃহস্পতিবার কোনো চাল আমদানি হয়নি।

advertisement