advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

চৌকিদার চমৎকার

আন্তর্জাতিক ডেস্ক
২৫ মে ২০১৯ ০০:০০ | আপডেট: ২৫ মে ২০১৯ ০৯:৩৪
advertisement

এবার যা ফল করেছে বিজেপি, তা বর্ণনা করতে ‘মোদি জোয়ার’ই যথেষ্ট নয়। এবার যেন ‘মোদি সুনামি’ বয়ে গেছে পুরো ভারতে। দ্বিতীয় মেয়াদে দেশ পরিচালনার ভার পাচ্ছেন তিনি। যদিও নিজে তিনি এ জয়কে ‘মোদির জয় নয়’ বলে অভিহিত করেছেন। বিজয় ভাষণে বলেছেন, ‘এ জয় সৎমানুষের আশার জয়। এ জয় স্বপ্ন নিয়ে একুশ শতকের সরণি ধরে হেঁটে চলা তারুণ্যের জয়।’

কিন্তু বিজেপির বড় নেতারা-অমিত শাহ, রাজনাথ সিং, সুষমা স্বরাজ-মোদিকেই কৃতিত্ব দিয়েছেন। আর জনগণের রায় নিয়ে গতকাল বৈচিত্র্যময় প্রচ্ছদ করেছিল ভারতের দৈনিকগুলো। হিন্দুস্তান টাইমস শিরোনাম করেছিল, ‘নমোমেন্ট’। এ ধরনের শব্দকে পোর্টম্যান্টু বলা হয়। দুই বা ততোধিক শব্দের সমন্বয়ে এসব শব্দ তৈরি হয়। এখানে যেমন ‘নরেন্দ্র মোদি মোমেন্ট’। সময় যেন নরেন্দ্র মোদিরই।

টাইমস অব ইন্ডিয়ার শিরোনাম ছিল, “চৌকিদার’স চমৎকার”। জাতীয়তাবাদ, হিন্দুত্ববাদ ও নিরাপত্তা ইস্যুই বিজেপিকে এমন জয় এনে দিয়েছে বলে এতে মন্তব্য করা হয়। দ্য টেলিগ্রাফ খুব সহজ শিরোনাম করেছে। লিখেছে, ‘হি ইজ ব্যাক’ (তিনি আবার ফিরলেন)। এতে বিজেপির জয়কে ‘সংখ্যাগরিষ্ঠতার বজ্রধ্বনি’ বলে অভিহিত করা হয়েছে।

দি ইন্ডিয়ান এক্সপ্রেসের শিরোনাম ছিল, ‘মোদি ২.০২৪’। মূলত এর মধ্য দিয়ে মোদির দ্বিতীয় মেয়াদের কথা বলা হয়েছে। একই সঙ্গে তিনি যে ২০২৪ সাল পর্যন্ত ভারত শাসনের জনরায় পেলেন, সে কথাটিও বলা হয়েছে এই শিরোনামে।

advertisement