advertisement
advertisement
advertisement
advertisement

বাস্তবায়ন হয় না শতভাগ বাজেট

আবু আলী
২৬ মে ২০১৯ ০০:০০ | আপডেট: ২৫ মে ২০১৯ ২৩:৫৬
advertisement

শতভাগ বাস্তবায়ন না হলেও প্রতিবছরই বাড়ছে বাজেটের আকার। আবার যতটুকু বাস্তবায়িত হয় তার গুণগত মান নিয়ে প্রশ্ন রয়েছে। প্রতিবছরই শেষ সময়ে বাজেটের আকার কাটছাঁট করা হয়। এর পর সংশোধিত বাজেটও বাস্তবায়িত হয় না। এ জন্য বাজেটে মান বাড়ানোর পাশাপাশি ব্যয়ের সক্ষমতা বাড়ানোর পরামর্শ অর্থনীতিবিদদের।

প্রতিবছর বাড়ছে বাজেটের আকার। প্রথমবারের মতো উন্নয়ন বাজেটের আকার ২ লাখ কোটি টাকা ছাড়াচ্ছে। আর মূল বাজেট ৫ লাখ কোটি টাকা অতিক্রম করবে আগামী ২০১৯-২০ অর্থবছরে। এর সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রাও। তবে পিছিয়ে পড়ছে বাজেট বাস্তবায়নের হার। ২০১০-১১ অর্থবছর থেকেই বাজেট বাস্তবায়নের হার কমছে। ২০১০-১১ অর্থবছরে বাজেট বাস্তবায়িত হয়েছে ৯৭ দশমিক ৬ শতাংশ। সেখানে ২০১৭-১৮ অর্থবছরে বাজেট বাস্তবায়িত হয়েছে ৭০ শতাংশ।

বিশেষজ্ঞরা সরকারকে বাস্তবায়নযোগ্য বাজেট প্রণয়নের পরামর্শ দিয়েছেন। বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সানেমের নির্বাহী পরিচালক ড. সেলিম রায়হান বলেন, অর্থবছরের শুরুতে যে বাজেট ঘোষণা করা হয় বছর শেষে পুরোপুরি বাস্তবায়ন হয় না। গত কয়েক বছরের বাস্তবায়নের চিত্র দেখে সেটিই প্রমাণ হয়। এর মূল কারণ হচ্ছে, বাজেট বাস্তবায়নে সঠিক মনিটরিং এবং বাস্তবায়নে সক্ষমতার অভাব।

অর্থ মন্ত্রণালয়ের তথ্য পর্যালোচনায় দেখা যায়, ২০১০-১১ অর্থবছরে ১ লাখ ৩২ হাজার ১৭০ কোটি টাকার বাজেট ঘোষণার পর অর্থবছর শেষে বাস্তবায়ন হয় ৯৭ দশমিক শূন্য ৬ শতাংশ। ওই অর্থবছরের বাজেটে প্রকৃত ব্যয় হয় ১ লাখ ২৮ হাজার কোটি টাকা। এর পরের অর্থবছরে বাজেটের আকার বেড়ে দাঁড়ায় ১ লাখ ৬৩ হাজার ৫৮৯ কোটি টাকায়। এর মধ্যে ব্যয় হয় ১ লাখ ৫২ হাজার ৬৬৪ কোটি টাকা। অর্থাৎ ২০১১-১২ অর্থবছর বাস্তবায়ন হয় বাজেটের ৯৩ দশমিক ১৮ শতাংশ।

২০১২-১৩ অর্থবছর বাজেট ঘোষণা করা হয় মোট ১ লাখ ৮৯ হাজার কোটি টাকার। এর মধ্যে ব্যয় হয় ১ লাখ ৭৪ হাজার কোটি টাকা। ওই অর্থবছর বাস্তবায়ন হয় মূল বাজেটের ৯০ দশমিক ৭৬ শতাংশ। ২০১৩-১৪ অর্থবছর ব্যয় হয় ১ লাখ ৮৮ হাজার কোটি টাকা। এ হিসাবে ওই অর্থবছর বাস্তবায়ন হয় বাজেটের ৮৪ দশমিক ৫৯ শতাংশ।

২০১৪-১৫ অর্থবছর আরও বড় হয় বাজেটের আকার। অর্থবছরটিতে ঘোষণা করা হয় ২ লাখ ৫০ হাজার কোটি টাকার বাজেট। এর মধ্যে বাস্তবায়ন হয় ২ লাখ ৪ হাজার কোটি টাকা বা বাজেটের ৮১ দশমিক ৫৯ শতাংশ। ২০১৫-১৬ অর্থবছর বাস্তবায়ন হয়েছে মূল বাজেটের ৭৮ দশমিক ৫০ শতাংশ। ২০১৬-১৭ অর্থবছরে বাজেট আকার ছিল ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা। বছর শেষে বাজেট বাস্তবায়ন হয়েছে ৭৬ শতাংশ। ২০১৭-১৮ অর্থবছরের বাজেট আকার ৪ লাখ ২৬৬ কোটি টাকা। সংশোধিত বাজেটে এর আকার ২৮ হাজার ৭৭১ কোটি টাকা কাটছাঁট করা হয়। বছর শেষে বাজেট বাস্তবায়নের হার দাঁড়ায় ৭০ শতাংশের কিছু বেশি।