advertisement
advertisement
advertisement
advertisement

আঁ সাঁর্তে রিগারে সেরা ব্রাজিল

বিনোদন সময় ডেস্ক
২৬ মে ২০১৯ ০০:০০ | আপডেট: ২৬ মে ২০১৯ ০০:৫৫
advertisement

কান চলচ্চিত্র উৎসবের ৭২তম আসরে আঁ সাঁর্তে রিগার বিভাগে সেরা চলচ্চিত্রের পুরস্কার জিতল ব্রাজিলিয়ান নির্মাতা করিম আইনুজের ‘দ্য ইনভিজিবল লাইফ অব ইউরিজিসি গুজমাও’। ২৪ মে বিকাল সাড়ে ৪টায় (বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টা) পালে দে ফেস্তিভাল ভবনের সাল দুবুসি থিয়েটারে এ ঘোষণা দেওয়া হয়। বিচারকদের মন জয় করায় করিম আইনুজের হাতে উঠল আঁ সাঁর্তে রিগারের সর্বোচ্চ পুরস্কার।

মঞ্চে তিনি বলেন, ‘ব্রাজিলের প্রতিনিধিত্ব করতে পেরে আমি গর্বিত। তবে দেশে আমরা এখন কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছি। এটাকে কোনোভাবেই মেনে নেওয়া যাবে না।’ ছবির চিত্রনাট্য তৈরি হয়েছে ব্রাজিলিয়ান লেখিকা মার্থা বাতালার উপন্যাস অবলম্বনে। এর বিষয়বস্তু পঞ্চাশের দশকে ব্রাজিলের রিও ডি জেনিরোতে নিগ্রহ ও কুসংস্কার। আঁ সাঁর্তে রিগারে এবার নির্বাচিত হয় ১৮টি চলচ্চিত্র।

এর মধ্যে ছিল মোট নয়জন পরিচালকের প্রথম ছবি। সেরা পরিচালক হয়েছেন রুশ নির্মাতা কান্তেমির বালাগভ। তার ছবির প্রেক্ষাপট ১৯৪৫ সালের লেনিনগ্রাদ। স্পেশাল জুরি প্রাইজ পেয়েছে স্প্যানিশ নির্মাতা আলবের্ত চেরার ‘লিবার্টি’। ফরাসি বিপ্লবের ঠিক আগে ১৭৭৪ সালে জার্মানির স্বাধীনতাকামী চিন্তাবিদদের প্রচারণা নিয়ে এর গল্প। সেরা অভিনয়ের পুরস্কার পেয়েছেন ফরাসি অভিনেত্রী-গায়িকা চিয়ারা মাস্ত্রোইয়ান্নি।

ফ্রান্সের ক্রিস্তফ নোরে পরিচালিত ‘অন অ্যা ম্যাজিক্যাল নাইট’ ছবিতে এক গৃহবধূর চরিত্রে দারুণ অভিনয় করেছেন তিনি। জুরি স্পেশাল মেনশন পেয়েছেন ব্রুনো দুমোর ‘জোয়ান অব আর্ক’। এবারের আঁ সাঁর্তে রিগারে বিচারকদের সভাপতি ছিলেন লেবানিজ নারী নির্মাতা নাদিন লাবাকি।

তিনিই ঘোষণা করেন সেরা ছবির নাম। এ সময় মঞ্চে আরও ছিলেন তার নেতৃত্বে বিচারক হিসেবে কাজ করা ফরাসি অভিনেত্রী মারিনা ফয়াস, জার্মান প্রযোজক নুহান সেকারসি, আর্জেন্টাইন নির্মাতা লিসান্দ্রো আলোনসো ও কানের গত আসরে সেরা নবাগত পরিচালক হিসেবে ক্যামেরা দর পুরস্কারজয়ী বেলজিয়ান নির্মাতা লুকাস দন্ত। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন কান উৎসবের পরিচালক থিয়েরি ফ্রেমো।