advertisement
advertisement
advertisement
advertisement

যুক্তরাষ্ট্রে ঈদুল ফিতর উদযাপন করেছে প্রবাসীরা

কৌশলী ইমা,নিউইয়র্ক
৫ জুন ২০১৯ ১৪:০৯ | আপডেট: ৫ জুন ২০১৯ ১৪:০৯
advertisement

যুক্তরাষ্ট্রে যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে মুসলমান ধর্মাবলম্বীদের উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে। গতকাল মঙ্গলবার দেশটির ৫২টি অঙ্গরাজ্যের প্রায় আড়াই হাজার মসজিদ ছাড়াও খোলা মাঠ এবং বিলাসবহুল হোটেলের বলরুমে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

কঠোর নিরাপত্তা বেষ্টনীর মধ্যদিয়ে নির্বিঘ্নে নারী-পুরুষেরা ঈদের নামাজ আদায় করেন। যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, নিউ জার্সি, পেনসিলভেনিয়া, বোস্টন, ভার্জিনিয়া, মেরিল্যান্ড, মিশিগান, ফ্লোরিডা, জর্জিয়া, ক্যালিফোর্নিয়া, মিনেসোটা, অ্যারিজোনা, টেক্সাস এবং ওয়াশিংটন ডিসি থেকে পাওয়া তথ্য অনুযায়ী কমপক্ষে ৫০ হাজার বাংলাদেশি-আমেরিকান স্বজনের সঙ্গে ঈদ করার জন্য বাংলাদেশে গেছেন।

নিউইয়র্কে ঈদের সবচেয়ে বড় জামাত অনুষ্ঠিত হয় কুইন্সে জ্যামাইকা মুসলিম সেন্টারের আয়োজনে। বাংলাদেশিদের নেতৃত্বে একটি স্কুলের খেলার মাঠে এ জামাত অনুষ্ঠিত হয় । ১৫ হাজারের অধিক মুসল্লী এতে অংশ নেন বলে আয়োজকরা উল্লেখ করেন।

এর পরের বৃহৎ জামাতগুলো অনুষ্ঠিত হয় ওজোনপার্কের মসজিদ আমানে, এস্টোরিয়ায় আল আমিন মসজিদ, ব্রুকলিনে বাংলাদেশ মুসলিম সেন্টার ও বায়তুল জান্নাহ মসজিদের ব্যবস্থাপনায়।

এদিকে ঈদ উপলক্ষে নিউইয়র্ক সিটির বাংলাদেশি অধ্যুষিত কুইন্সের জ্যামাইকা, জ্যাকসন হাইটস, ওজোনপার্ক, ব্রুকলিনের চার্চ-ম্যাকডোনাল্ড, ব্রঙ্কসের পার্কচেস্টার এলাকায় ভিন্ন এক আমেজ পরিলক্ষিত হয়। আবহাওয়া অনুকূলে থাকায় প্রায় সকলেই নতুন পোশাকে নিকট প্রতিবেশীদের বাসায় ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

advertisement