advertisement
advertisement
advertisement
advertisement

বরেণ্য অভিনেতা গিরীশ কারনাড মারা গেছেন

বিনোদন ডেস্ক
১০ জুন ২০১৯ ১৪:৫৮ | আপডেট: ১০ জুন ২০১৯ ১৪:৫৮

ভারতের বিশিষ্ট নাট্যকার, অভিনেতা ও পরিচালক গিরীশ কারনাড মারা গেছেন। আজ সোমবার সকাল সাড়ে ৬টার দিকে বেঙ্গালুরুতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ৮১ বছর বয়সী এই বিশিষ্ট অভিনেতা।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, বেশ কিছুদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন কারনাড। ক্রমশ তার অধিকাংশ অঙ্গই বিকল হয়ে যায়।

advertisement

১৯৩৮ সালে বর্তমান মহারাষ্ট্রের মাথেরানে জন্মগ্রহণ করে গিরীশ কারনাড। একসময় কাজ করেছেন অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেসে।  পরে চাকরি ছেড়ে পুরোপুরি অভিনয় ও লেখালেখিতে মনোনিবেশ করেন।  তবে শুধু অভিনয়ই নয়, পরিচালক হিসেবে সুনাম অর্জন করেন কারনাড।  পেয়েছেন জ্ঞাণপীঠ, পদ্মশ্রী ও পদ্মভূষণ সম্মান।

১৯৬১ সালে তার বিখ্যাত নাটক ‘যাত্রী’ মঞ্চস্থ হওয়ার পরই এটি রাতারাতি তাকে খ্যাতি এনে দেয়।  এরপর তার সুনামের পালকে যোগ হয়েছে তুঘলক, হায়াভাদানার মতো নাটক।

থিয়েটারের পাশাপাশি তিনি অভিনয় করেছেন অসংখ্য হিন্দি ছবিতে।  এর মধ্যে রয়েছে পুকার, মন্থন, ইকবাল, ডোর এর মতো ছবি। 

বলিউডে সর্বশেষ ২০১৭ সালে সালমান খানের সঙ্গে ‘টাইগার জিন্দা হ্যায়’ ছবিতে দেখা গেছে এই অভিনেতাকে।  

সাংবাদিক গৌরী লঙ্কেশ হত্যাকাণ্ডের প্রতিবাদে তিনি একসময় নিজেকে ভারতের  মাওবাদী ‘আরবান নকশাল’ বলে প্রতিবাদে নামেন। এর জন্য মামলাও হয় তার বিরুদ্ধে। তার বিরুদ্ধে অভিযোগ, তিনি নকশালদের উৎসাহ দিচ্ছেন।

এদিকে, গিরীশ কারনাডের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে ফিল্ম ইন্ডাস্ট্রির বিখ্যাত ব্যক্তিত্ববর্গ।