advertisement
advertisement
advertisement
advertisement

বাজেট অধিবেশন শুরু

নিজস্ব প্রতিবেদক
১২ জুন ২০১৯ ০০:০০ | আপডেট: ১২ জুন ২০১৯ ০৯:২৬
advertisement

একাদশ সংসদের প্রথম বাজেট অধিবেশন শুরু হয়েছে। গতকাল মঙ্গলবার বিকাল ৫টায় এ অধিবেশন শুরু হয়। চলমান সংসদের তৃতীয় এই অধিবেশনটি চলবে আগামী ১১ জুলাই পর্যন্ত। অধিবেশন শুরুর আগে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত কার্য-উপদেষ্টা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, আগামীকাল বৃহস্পতিবার ২০১৯-২০ অর্থবছরের বাজেট পেশ করা হবে, পাস হবে ৩০ জুন। বৈঠকে প্রধানমন্ত্রী ও সংসদনেতা শেখ হাসিনা উপস্থিত ছিলেন।

অধিবেশনের শুরুতে স্পিকার শিরীন শারমিন এ অধিবেশনের সভাপতিম-লীর মনোনয়ন দেন। স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিম-লীর সদস্যরা সংসদ পরিচালনা করেন। এ অধিবেশনে সভাপতিম-লীর সদস্যরা হলেন-রফিকুল ইসলাম, এবি তাজুল ইসলাম, হাবিবে মিল্লাত, কাজী ফিরোজ রশীদ ও মেহের আফরোজ চুমকি। পরে স্পিকার সাবেক সংসদ সদস্য এবিএম তালেব আলী, ব্যারিস্টার আমিনুল হক, আবদুল আলী মৃধা, আবদুল মজিদ মাস্টার এবং একেএম বজলুল করিমের মৃত্যুতে শোক প্রস্তাব উত্থাপন করেন।

এ ছাড়া বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানার ভাশুর রফিক আহমেদ সিদ্দিক, নাট্যকার অধ্যাপক মমতাজউদদীন আহমদ, বরেণ্য সংগীতশিল্পী সুবীর নন্দী, কবি হায়াৎ সাইফ, নজরুল সংগীতশিল্পী খালিদ হোসেন, কঙ্গোতে জাতিসংঘের শান্তিরক্ষী মিশনে সড়ক দুর্ঘটনায় নিহত পুলিশের অতিরিক্ত আইজি রৌশন আরা, অভিনেতা আনিসুর রহমান, সালেহ আহমেদ এবং অভিনেত্রী মায়া ঘোষের মৃত্যুতে শোক প্রকাশ করা হয়। এ ছাড়া ঘূর্ণিঝড় ফণীর আঘাতে, রাশিয়ায় বিমান দুর্ঘটনায় এবং দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় নিহতদের স্মরণে শোক প্রকাশ করা হয়। শোক প্রস্তাব উত্থাপনের পর মৃতদের আত্মার মাগফিরাত কামনা করে এক মিনিট নীরবতা পালন ও মোনাজাত করা হয়।

কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১১ জুলাই পর্যন্ত অধিবেশন চলবে। ১৬ জুন ২০১৮-১৯ বছরের সম্পূরক বাজেট নিয়ে আলোচনা হবে। ১৭ জুন সম্পূরক বাজেট পাস হবে। ১৮ জুন থেকে শুরু হবে প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনা। ২২ ও ২৯ জুন সাপ্তাহিক বন্ধের দিন শনিবারও সংসদের বৈঠক বসবে। ৩০ জুন ২০১৯-২০ অর্থবছরের বাজেট পাস করা হবে। এর পর ১ জুলাই থেকে ৬ জুলাই বন্ধ থাকার পর ৭ জুলাই থেকে ১১ জুলাই পর্যন্ত এ অধিবেশন চলবে। প্রতিদিন বিকাল ৩টায় অধিবেশন শুরু হবে।

advertisement