advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

শিশুশ্রম বন্ধে গণমাধ্যমের বলিষ্ঠ ভূমিকা রাখতে হবে

আবদুস শহীদ মাহমুদ, পরিচালক, শিশু অধিকার ফোরাম
১২ জুন ২০১৯ ০০:০০ | আপডেট: ১২ জুন ২০১৯ ০০:৪৭
advertisement

শিশুশ্রম বন্ধে গণমাধ্যমকে আরও সাহসী ও বলিষ্ঠ ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন শিশু অধিকার ফোরামের পরিচালক আবদুস শহীদ মাহমুদ। তিনি বলেন, বর্তমানে শিশুশ্রম কমে গিয়েছে বলা হলেও বাস্তব চিত্র ভিন্ন। আড়ালে এখনো অনেক শিশু শ্রমিক হিসেবে কাজ করছে, যা অনেকে জানেনই না। এসব শিশুশ্রমিকের অসহায়ত্বের চিত্র তুলে ধরতে দেশের গণমাধ্যমগুলোকে আরও সাহসী পদক্ষেপ নিতে হবে। কারণ গণমাধ্যমকর্মীরাই পারেন সত্যকে সাবার সামনে উন্মোচিত করতে।

তিনি বলেন, বিভিন্ন তৈরি পোশাক খাতে শিশুশ্রম বন্ধ হয়েছে বলে দাবি করা হলেও রাজধানীর আশপাশে অনেক ছোটখাটো কারখানায় এখনো শিশুশ্রম রয়েছে। রাজধানীর অদূরে সাভার ও কেরানীগঞ্জের অনেক এলাকাতেই দেখেছি তৈরি পোশাকের সাব-কন্ট্রাক্ট কারখানাগুলোতে বিপুলসংখ্যক শিশুশ্রমিক কাজ করছে। এ ছাড়া ফিশারিজ শিল্প, জাহাজ ভাঙার কাজে ও শুঁটকিপল্লীতেও দেখা যায় শিশু শ্রমিকদের। এসব জায়গায় গণমাধ্যমকর্মীদের কিংবা মানবাধিকারকর্মীদের ঢুকতে দেওয়া হয় না বলে এগুলো সবার কাছে অদেখা রয়ে যায়।

ফলে এসব শিশু মুকুলেই হারিয়ে যাচ্ছে বলে আক্ষেপ করেন শিশু অধিকার ফোরামের পরিচালক। তিনি বলেন, আমাদের উচিত এসব অসহায় শিশুর চিত্র জনসম্মুখে তুলে ধরা। এক্ষেত্রে গণমাধ্যমগুলোকে আমি অনুরোধ করব আরও অনুসন্ধানী ও সাহসী ভূমিকা রাখার জন্য। ২০৩০ সালের মধ্যে শিশুশ্রম পুরোপুরি বন্ধ করা সহজ নয়। তবে সবাই একত্রিত হয়ে কাজ করলে এটা কঠিনও নয়।

advertisement