advertisement
advertisement
advertisement
advertisement

আমরাও তো আপনার সন্তানের মতো

আনিকা আক্তার,সদস্য,ঘাসফুল শিশু ফোরাম
১২ জুন ২০১৯ ০০:০০ | আপডেট: ১২ জুন ২০১৯ ০৯:৪১

সমাজে শিশু শ্রমিকদের বৈষম্যের শিকার হতে হয় বলে আক্ষেপ জানিয়ে ঘাসফুল শিশু ফোরামের সদস্য আনিকা আক্তার বলেন, শ্রমিক হলেও তো আমরা একজন শিশু। অথচ আমাদের আদরের বদলে নির্যাতনের শিকার হতে হয়। কর্মক্ষেত্রে অনেক শিশুকে প্রাণ হারাতে হয়। আমরাও তো আপনার সন্তানের মতো, তাই নয় কি!

সোমবার গোলটেবিলে এভাবই সবার প্রতি প্রশ্ন ছুড়ে দেয় ছোট্ট এ শিশু আনিকা। তিনি বলেন, শখ করে কোনো শিশু শ্রমিক হয় না। আমারাও চাই অন্য শিশুদের মতো স্কুলে যেতে, মাঠে খেলতে।

কিন্তু পরিবারের আর্থিক সচ্ছলতা না থাকায় বাধ্য হয়ে আমাদের কাজে যেতে হয়। সমাজে শিশু শ্রমিকদের প্রতি বৈষম্যমূলক আচরণ করা হয় অভিযোগ করে ছোট্ট এ আনিকা আরও বলেন, শ্রমিক বলে আমাদের সঙ্গে দুর্ব্যবহার করা হয়। অনেক সময় মারধর করা হয়। বিশেষ করে বাসাবাড়িতে গৃহকর্মী হিসেবে নিয়োজিত শিশুদের ওপর অত্যাচার করা হয়। নিজের সন্তানকে ভালো খাবার আর কাজের শিশুটিকে বাসি খাবার, শুকনো খাবার দেওয়া হয়। ভারী কাজ করানো হয়।

আদর তো দূরের কথা, একটুতেই নির্যাতন করা হয়। আমরা গরিব, শিশু হয়েও পরিবারের পাশে দাঁড়াতে শ্রম দিই। এটাই কি চেয়েছি আমরা। আনিকাদেরও স্বপ্ন আছে বড় হওয়ার। পড়াশোনা করে বড় কিছু হয়ে দেখানোর। তবে বাস্তবতা তাদের সেই সুযোগ দেয়নি। পরিবারের আর্থিক সহযোগিতার তাগিদে ছোট্ট বয়সেই তাকে শ্রমিক হতে হয়েছে বলে জানান তিনি।

কর্মক্ষেত্রে শিশুদের সঙ্গে বৈষম্যসহ সব ধরনের নির্যাতন ও নিপীড়ন বন্ধের দাবি জানান তিনি। আনিকা বলেন, শিশু শ্রমিকরাও আদরের দাবিদার। সবার উচিত শিশু শ্রমিকদেরও নিজের সন্তানের মতো আদর করা। ভুলে গেলে চলবে না তারাও শিশু।