advertisement
advertisement
advertisement
advertisement

কর্মমুখী শিক্ষাব্যবস্থা প্রয়োজন

মো. ফজলে শামীম এহসান , সহ-সভাপতি, বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারিং অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ)
১২ জুন ২০১৯ ০০:০০ | আপডেট: ১২ জুন ২০১৯ ০০:৪৭
advertisement

শিশুশ্রম নিরসনের জন্য সবার আগে প্রয়োজন শিক্ষাব্যবস্থার পরিবর্তন। কর্মমুখী শিক্ষা ব্যবস্থাই পারে শিশুশ্রম নিরসন করতে। দেশের সবাই উচ্চ শিক্ষিত হবে; এমনটাও নয়। তবে দক্ষ মানবসম্পদ তৈরি করতে হবে। দেশে এখনো অনেক দক্ষ শ্রমিকের প্রয়োজন। কিন্তু শিক্ষাব্যবস্থা সেই তামাদি আমলের। যুগের সাথে কোনো মিল নেই। শিক্ষা ব্যবস্থাই একজন শিশুকে কর্মে দক্ষ করে তুলবে। গার্মেন্টস কারখানাগুলোয় শিশুশ্রম নেই দাবি করে শামীম এহসান বলেন, পোশাক কারখানায় শিশুদের দিয়ে কাজ করানোর কোনো সুযোগ নেই। তবে হ্যাঁ, লোকাল ছোট ছোট কারখানা আছে; যেখানে ঝুট কাপড় দিয়ে নানা ধরনের পণ্য তৈরি করা হয়, ওই সব কারখানায় শিশুশ্রমিক রয়েছে। যাদের অল্প টাকা দিয়ে কাজ করাতে পারে। তিনি বলেন, শিশুর কাজ বন্ধ অথবা কাজ না দেওয়ার আগে তার খাদ্যের ব্যবস্থা করতে হবে। এ ক্ষেত্রে বড় শক্তিশালী হচ্ছে রাষ্ট্র। একমাত্র রাষ্ট্রই পারে শিশুশ্রম নিরসন করতে।

যেসব শিশুশ্রমিক রয়েছে, তাদের অনেকেরই বাবা নেই, অথবা বাবা মায়ের বিচ্ছেদ হয়েছে। এ শিশু পেটের দায়ে সে কাজ করছে। দেখা যায় এসব শ্রমিকের আরও ছোট ভাই-বোন থাকে। যাদের ওর আয় করা অর্থে খাবার জোটে। এজন্য প্রয়োজন পরিবারকে আর্থিক সহায়তা করা ও ওই শিশুকে শিক্ষার সুযোগ করে দেওয়া।

শামীম এহসান আরও বলেন, এখন আর গার্মেন্টসের জন্য নতুন শ্রমিক পাওয়া যায় না। কারণ তাদের অনেকেই ছোটবেলা থেকে অন্য পেশার সঙ্গে যুক্ত রয়েছে। তাই অল্প টাকায় নতুন করে কাজ শুরু করতে চায় না।

advertisement