advertisement
advertisement
advertisement
advertisement

অন্ধদের জন্য সৌদি উদ্ভাবকের ডিজিটাল কোরআন

অনলাইন ডেস্ক
১২ জুন ২০১৯ ১১:৩৭ | আপডেট: ১২ জুন ২০১৯ ১১:৩৭

দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য এবার ডিজিটাল কোরআনের সংস্করণ তৈরী করছেন সৌদি আরবের এক উদ্ভাবক।  এতে দৃষ্টিপ্রতিবন্ধীরা অনায়াসে কোরআন পাঠ করতে পারবেন।  বয়স ত্রিশের ওই উদ্ভাবকের নাম মিশাল আল হারাসানি।

আরব নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে, মিশালের বয়স যখন ১৩, তখন থেকেই তিনি বিভিন্ন বিষয় উদ্ভাবনে কাজ করে যাচ্ছেন।  বিভিন্ন সামাজিক ও মানবিক সহায়তামূলক অর্ধশতের বেশি উদ্ভাবন করেছেন তিনি।  বিখ্যাত বাদশাহ আবদুল আজিজ বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা হিসেবে কর্মরত আছেন হারাসানি।

ডিজিটাল মাসহাফ প্রসঙ্গে আরব নিউজকে মিশাল বলেন, ‘এটি ২৮টি ক্যারেক্টারের একটি ইলেক্ট্রনিক বোর্ড।  প্রতিটি ক্যারেক্টারে ছয়টি ব্রেইল বর্ণ থাকবে।  বোর্ডের পাতায় ২৮টি সারি থাকছে।  কাজেই দৃষ্টিপ্রতিবন্ধীরা সহজেই কোরআন পড়তে পারবেন এবং একটি পাতা থেকে আরেকটি পাতায় সহজেই যেতে পারবেন।  পুরো কোরআন ওই বোর্ডের ভেতর নিবন্ধিত থাকবে।’

প্রতিবন্ধীদের কোরআন শেখানোর সেমিনারে অংশ নিতে এই পবিত্র গ্রন্থটি ছাপতে গিয়েছিলেন বাদশাহ ফাহাদ কমপ্লেক্সে।  এর পরেই ডিজিটাল মাসহাফ তৈরির বিষয়টি তার মাথায় আসে।

মিশাল বলেন, ‘প্রতিবন্ধীদের কোরআন পড়া সহজ করতে আমি গবেষণা করেছি। বিশেষ করে দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য বিষয়টি সহজ করে দিতে চাই।’ এই গবেষকের ডিজিটাল মাসহাফ তৈরির কাজ এখনো শেষ হয়নি। তবে চলতি বছরের শেষ নাগাদ এটি চালু করতে পারবেন বলে আশা করছেন তিনি।