advertisement
advertisement
advertisement
advertisement

উচ্চমূল্যের ফসল উৎপাদনে গুরুত্বারোপ

নিজস্ব প্রতিবেদক
১৩ জুন ২০১৯ ০০:০০ | আপডেট: ১৩ জুন ২০১৯ ১০:০৪

কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক বলেছেন, লাভজনক কৃষির কথা মাথায় রেখে উচ্চমূল্যের ফসল আবাদের প্রতি সরকার গুরুত্ব দিচ্ছে। কাজুবাদাম উৎপাদনকারী, প্রক্রিয়াজাতকারী ও রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ কৃষিমন্ত্রীর সঙ্গে গতকাল তার সচিবালয়ের কার্যালয়ে সাক্ষাৎকালে তিনি এ কথা জানান।

কৃষিমন্ত্রী বলেন, উচ্চমূল্যের কাজুবাদাম পুষ্টিকর ও মজাদার খাদ্য। এটি উৎকৃষ্ট শিশুখাদ্যও বটে, যার চাহিদা সারাবিশ্বে দিন দিন বাড়ছে। এর এক একটি গাছ ৫০ কেজি করে গ্রিনহাউস গ্যাস (কার্বন ডাইঅক্সাইড) শোষণ করে। তাই এ গাছটিকে পরিবেশের বন্ধুও বলা চলে। বাদাম উৎপাদন, প্রক্রিয়াজাতকরণে জনবলের প্রয়োজন হয়। এতে বিশেষ করে নারীদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। ড. মো. আবদুর রাজ্জাক আরও বলেন, সরকার সব সময় কৃষকের লাভের বিষয়টি গুরুত্ব দিয়ে থাকে। এ ক্ষেত্রেও সরকারের সর্বাত্মক সহযোগিতা থাকবে।

ভিয়েতনাম থেকে উচ্চ ফলনশীল জাতের চারা আমদানির ব্যাপারে তিনি বলেন, প্রয়োজনে কাজুবাদাম চারায় সরকার আর্থিক সহায়তা প্রদান করবে। আরও অধিকসংখ্যক খামারিকে উদ্বুদ্ধ করতে হবে, সব উপযোগী পতিত জায়গায় এর চাষ করার তাগিদ দেন মন্ত্রী। প্রক্রিয়াজাতসহ অন্যান্য সমস্যা সমাধানে সরকার সর্বাত্মক সহযোগিতা করবে বলে জানান। বলেন, সরকার কৃষির জন্য যা যা করার প্রয়োজন তার সব কিছুই করবে।