advertisement
advertisement
advertisement
advertisement

শিশুদের পড়াশোনার জন্য চাপ না দিতে রাষ্ট্রপতির আহ্বান

নিজস্ব প্রতিবেদক
১৩ জুন ২০১৯ ০০:০০ | আপডেট: ১৩ জুন ২০১৯ ০৯:৫২

শিশুদের পড়াশোনা অথবা অন্যান্য কোনো বিষয়ে চাপ না দিতে অভিভাবকদের প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সেই সঙ্গে শিশুদের প্রতিভা বিকাশের জন্য সহায়ক পরিবেশ সৃষ্টির জন্যও তাগিদ দেন। তিনি বলেন, শিশুদের অসুস্থ প্রতিযোগিতার দিকে ঠেলে দেবেন না। অসুস্থ প্রতিযোগিতা তাদের স্বাভাবিক বৃদ্ধি ব্যাহত করে।

গতকাল বুধবার বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে ‘জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতা-২০১৯’ অনুষ্ঠানে বক্তৃতাকালে রাষ্ট্রপতি এ আহ্বান জানান।

advertisement

অভিভাবকদের প্রতি আহ্বান জানিয়ে রাষ্ট্রপতি বলেন, শুধু জিপিএ-৫ এর পেছনে না ছুটে শিশুদের জন্য প্রকৃতি থেকে শিক্ষা লাভের এবং প্রয়োজনীয় মানবিক মূল্যবোধের সঙ্গে বেড়ে ওঠার সুযোগ সৃষ্টি করতে হবে। শিশুদের সব ক্ষেত্রে আত্মনির্ভরশীল করে তুলতে পারলেই তারা মূল্যবান সম্পদ হিসেবে গড়ে উঠবে।

ছাত্রজীবনের শুরু থেকেই শিশুদের মাঝে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনার বিকাশ ঘটানোর ওপর গুরুত্বারোপ করে আবদুল হামিদ বলেন, তোমাদের (শিশু) অবশ্যই দেশকে ভালোবাসতে শিখতে হবে। কখনো অন্যায় ও অসত্যের সঙ্গে আপস করবে না। যদি ন্যায়ের পথে চল, তবে জীবনে সফল হতে পারবে। এর আগে রাষ্ট্রপতি ২৩৭ বিজয়ীর ৩০ জনের মাঝে পুরস্কার ও পদক বিতরণ করেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন সংসদীয় স্থায়ী কমিটির নারী ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের চেয়ারম্যান মেহের আফরোজ চুমকি, বিশিষ্ট সাহিত্যিক সেলিনা হোসেন, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার ও বাংলাদেশ শিশু একাডেমির পরিচালক আনজির লিটন প্রমুখ। ১৯ জানুয়ারি থেকে মোট ৩ লাখ ২৭ হাজার ১২৭ জন প্রতিযোগী ছবি আঁকা, নৃত্য, আবৃতি, অভিনয় ও গানসহ ৩০টি বিষয়ে প্রতিযোগিতায় অংশ নেয়।