Paran Frooto
advertisement
Paran Frooto
advertisement
advertisement

সামনে জয়ের বিকল্প নেই

ক্রীড়া প্রতিবেদক
১৩ জুন ২০১৯ ০০:০০ | আপডেট: ১৩ জুন ২০১৯ ০২:৫৬
advertisement

বিশ্বকাপে যে কটি দলের বিপক্ষে বাংলাদেশের জয়ের উজ্জ্বল সম্ভাবনা- এর মধ্যে শ্রীলংকাও ছিল একটি। দুর্ভাগ্যজনকভাবে বৃষ্টির বাধায় শ্রীলংকা ম্যাচটি প- হয়ে যাওয়ায় এক পয়েন্ট হারিয়েছে টাইগাররা। তাদের সেমিফাইনালে ওঠার পথ এখন একটু কঠিনই হয়ে গেল। সামনের ম্যাচগুলো নকআউট পর্বের মতোই মনে করে খেলতে হবে। সামনে জয়ের বিকল্প নেই।

এমনটাই মনে করেন বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপু। তার বক্তব্য, ‘শ্রীলংকার বিপক্ষে জয়টা খুবই দরকার ছিল। এশিয়া কাপ থেকেই বাংলাদেশ দাপুটে ক্রিকেট খেলছে। আমাদের ধারণা অনুযায়ী যে কয়টি দলের বিপক্ষে জয়ের সম্ভাবনা ছিল তাদের মধ্যে একটি ছিল শ্রীলংকা। খুবই দুর্ভাগ্য যে ম্যাচটি পরিত্যক্ত হয়েছে।

তবে ইতিবাচক দিকও আছে। ম্যাচটি কার্টেল ওভারে যেতে পারত। সাকিবও ইনজুরির কারণে অনিশ্চিত ছিল। তবে দর্শকদের মতো আমারও অস্বস্তি লাগছে। এক পয়েন্ট হারালাম আমরা। কোনো খেলোয়াড়ের হাতে তো আবহাওয়ার নিয়ন্ত্রণ নেই। সেমিফাইনালে যেতে হলে বাংলাদেশের সামনে জেতার কোনো বিকল্প নেই। গাজী আশরাফের মতে, কোনো দলই দুর্বল নয় এক আফগানিস্তান ছাড়া। বাংলাদেশকে ভালো ক্রিকেট খেলেই এগিয়ে যেতে হবে। সামনে কয়েক দিন বিশ্রাম নেওয়ার সুযোগ রয়েছে।

ছোটখাটো যে সমস্যাগুলো আছে তা শোধরানো যাবে। পরবর্তী ম্যাচের জন্য ভালো প্রস্তুতি হবে। এবারের বিশ্বকাপে সিনিয়র পাঁচ ক্রিকেটারকে (মাশরাফি, সাকিব, তামিম, মুশফিক ও মাহমুদউল্লাহ) ঘিরে আশা বাংলাদেশের। কিন্তু এই পাঁচ জনের মধ্যে সাকিব ও মুশফিকই নিজের নামের প্রতি সুবিচার করে যাচ্ছেন। মাশরাফি, তামিম ও মাহমুদউল্লাহরা হতাশ করেছেন।

গাজী আশরাফ মনে করেন সবাই একসঙ্গে ফরমে থাকে না- এটাই বাস্তবতা। এটা মেনে নিতে হবে। তিনি বলেন, ভারত দলকে দেখেন- সবার একসঙ্গে ফরমে থাকার সুযোগ নেই। হ্যাঁ, তামিমের ব্যাটিং আমরা খুবই মিস করছি। সামনের ম্যাচে স্বরূপেই আবির্ভাব হবে তামিমের- এমনটাই আশা করি। সামনের ম্যাচে ভালো করবেন তারা। রিজার্ভ বেঞ্চের খেলোয়াড় মাঠে না নামানোয় আলোচনা চারদিকে। রুবেল, লিটনরা এখনো একাদশে সুযোগ পাননি। গাজী আশরাফ বলেন, সময় হলে প্রয়োজন অনুযায়ী তাদের খেলাবে টিম ম্যানেজমেন্ট।

একেকটা মাঠের সাইজ, পিচ অনুযায়ী যাকে দলে প্রয়োজন টিম ম্যানেজমেন্ট তাকে খেলাচ্ছে। গাজী আশরাফের প্রিয় দল ওয়েস্ট ইন্ডিজ। তিনি বলেন, আমি ছোটবেলা থেকেই ওয়েস্ট ইন্ডিজকে সমর্থন করি। আমি চাইব, ওয়েস্ট ইন্ডিজ এগিয়ে যাক। তবে বাংলাদেশের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজকে সাপোর্ট করব না আমি। কেননা দেশ আগে। বাংলাদেশ ভালো করবে এ প্রার্থনা করি। বিশ্বকাপের শেষ চারে কারা খেলতে পারে? এমন প্রশ্নের জবাবে গাজী আশরাফ বলেন, এবারের বিশ্বকাপে সেমিফাইনালে ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার সঙ্গে নিউজিল্যান্ড কিংবা ওয়েস্ট ইন্ডিজকে দেখা যেতে পারে। তবে ফাইনাল নিয়ে ভবিষ্যদ্বাণী করা খুবই কঠিন। যে কোনো দল ফাইনাল জিততে পারে।

advertisement