advertisement
advertisement
advertisement
advertisement

আইসিসির যুক্তি

ক্রীড়া প্রতিবেদক
১৩ জুন ২০১৯ ০০:০০ | আপডেট: ১৩ জুন ২০১৯ ১০:২৫

বৃষ্টির বাধায় বিশ্বকাপের তিনটি ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। বেশ কটি ম্যাচে বৃষ্টি বাগড়া দিয়েছে। সামনে অনেক ম্যাচেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পরিত্যক্ত ম্যাচগুলোর জন্য কোনো রিজার্ভ ডে ছিল না। কেননা শুধু সেমিফাইনাল ও ফাইনালের জন্য রিজার্ভ ডে রয়েছে। কেন প্রাথমিক পর্বের ম্যাচগুলোর জন্য রিজার্ভ ডে রাখা হয়নি, এর যুক্তি দিয়েছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

সংস্থাটির প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন জানান, প্রতিটি ম্যাচের জন্য রিজার্ভ ডে রাখলে উল্লেখযোগ্যভাবে প্রতিযোগিতার দৈর্ঘ্য বাড়ত। কার্যত এটা আয়োজন করা খুব জটিল হয়ে দাঁড়াত। এটা পিচ প্রস্তুত করা, দলগুলোর ম্যাচের ধকল সামলানো ও ভ্রমণের দিনগুলো, ভেন্যুর প্রাপ্যতা, টুর্নামেন্টের জন্য প্রয়োজনী লোকবল, স্বেচ্ছাসেবক ও ম্যাচ অফিশিয়ালদের পাওয়া, ব্রডকাস্ট লজিস্টিকস এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক দর্শকদের ওপর প্রভাব ফেলত।

advertisement

রিচার্ডসন আরও জানান, আর রিজার্ভ ডেতে যে বৃষ্টি হতো না তার কোনো নিশ্চয়তাও নেই। বাংলাদেশ ও শ্রীলংকার ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ার পর রিজার্ভ ডে না রাখায় আইসিসির সিদ্ধান্তের সমালোচনা করেন বাংলাদেশের প্রধান কোচ স্টিভ রোডস।

তিনি জানান, আমরা চাঁদে মানুষ পাঠাতে পারি, তা হলে কেন আমাদের একটা রিজার্ভ ডে থাকতে পারবে না, যখন এটা দীর্ঘ একটা টুর্নামেন্ট। রিচার্ডসন ইংল্যান্ডের এ মৌসুমে আবহাওয়ার অস্বাভাবিক আচরণকেও দায়ী করেছেন। তিনি বলেন, গত দুই দিনে আমরা জুনের গড় মাসিক বৃষ্টিপাতের দ্বিগুণেরও বেশি বৃষ্টি দেখেছি। অথচ এটা সাধারণত ইংল্যান্ডের তৃতীয় শুষ্কতম মাস।