advertisement
advertisement
advertisement
advertisement

বায়ুদূষণের জন্য মামলা

আমাদের সময় ডেস্ক
১৩ জুন ২০১৯ ০০:০০ | আপডেট: ১৩ জুন ২০১৯ ০৩:১০

অবিশ্বাস্য একটি মামলায় ফ্রান্সের এক মা ও মেয়ে বায়ুদূষণকে তাদের শারীরিক অসুস্থতার জন্য দায়ী করেছেন। সম্প্রতি এ কারণে তারা রাষ্ট্রের বিরুদ্ধে মামলাও করেছেন প্যারিসের আদালতে। বায়ুদূষণকে ঠেকাতে পর্যাপ্ত পদক্ষেপ না নেওয়ার ফলে তাদের নিঃশ্বাসের নানা সমস্যা দেখা দিয়েছে বলে অভিযোগ এনেছেন তারা।

৫২ বছর বয়সী মা বর্তমানে অসুস্থ। তাই তিনি কর্মবিরতিতে আছেন। তার ১৬ বছর বয়সী মেয়েটি ভুগছে হাঁপানি ও শ্বাসকষ্টে। চিকিৎসকের পরামর্শে তারা প্যারিস ছেড়ে অর্লিন্স শহরে বসবাস করা শুরু করেছেন।

ফলে চিকিৎসা ও অন্যান্য ক্ষতিপূরণ হিসেবে রাষ্ট্রের কাছে ১ লাখ ৬০ হাজার ইউরো দাবি করেছেন এই মা-মেয়ে। এমন মামলা এর আগেও হয়েছে দেশটিতে। রেস্পায়ার নামে একটি বেসরকারি সংস্থা ফ্রান্সের প্রায় ৫০ জনকে বেশ কিছুদিন ধরে এমন মামলায় আইনি সহায়তা দিয়ে আসছে। এটা করার মাধ্যমে তারা রাষ্ট্রকে এ বিষয়ে চাপে রাখতে চান যেন নীতিগত পরিবর্তন আসে।

তবে আদালতে শুনানি পর্যায়ে পৌঁছানো এটিই প্রথম মামলা। এ মামলার মতো আরও তিনটি মামলার শুনানিপর্ব শুরু হবে চলতি বছরের জুন মাসে। পাবলিক হেলথ ফ্রান্স এজেন্সির মতে, প্রতিবছর ফ্রান্সে আনুমানিক ৪৮ হাজার মানুষ বায়ু দূষণজনিত রোগের কারণে মারা যান।