advertisement
advertisement
advertisement
advertisement

বিশ্বকাপে ভারত-পাকিস্তানের বিজ্ঞাপনের কড়া সমালোচনায় সানিয়া মির্জা

অনলাইন ডেস্ক
১৩ জুন ২০১৯ ১৩:০৫ | আপডেট: ১৩ জুন ২০১৯ ১৩:০৫
advertisement

বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে বেশ কয়েকদিন ধরেই উত্তপ্ত সামাজিক যোগাযোগমাধ্যম।  দুই চিরশত্রু দেশের সমর্থকরা একে অপরের প্রতি হেয় করে মিম আর ট্রোলিংয়ে মেতেছেন। তৈরি করা হয়েছে একাধিক ব্যঙ্গ বিজ্ঞাপন।  এতে প্রথমবারের বারের মতো মুখ খুললেন টেনিস তারকা সানিয়া মির্জা।

ভারতীয় এই তারকা খেলোয়াড় ২০১০ সালে প্রেম করে বিয়ে করে পাকিস্তানি ক্রিকেটার শোয়েব মালিককে। প্রেম চলাকালীনই সামাজিক যোগাযোগ মাধ্যমে একাধিকবার ট্রোলের শিকার হয়েছেন তিনি। শুনেছেন নেটিজেনদের কটাক্ষ।  তবে এবার বিজ্ঞাপন নিয়ে চটেছেন তিনি।

দু’দেশের বিজ্ঞাপনের পরিপ্রেক্ষিতেই নিজের টুইটার অ্যাকাউন্টে সানিয়া লেখেন, ‘সীমান্তের দুই পারেই চলছে কু-বিজ্ঞাপনের প্রদর্শন। উত্তেজনা বাড়ানো এবং মার্কেটিংয়ের জন্য কুরুচিকর পন্থা নেওয়ার দরকার নেই। এ ম্যাচ ঘিরে ইতিমধ্যে যথেষ্ট আগ্রহ ও উৎসাহ তৈরি হয়েছে। এটি কেবল একটা ক্রিকেট ম্যাচ। যারা একে এর বাইরে দেখতে চান, তাদের জন্য সমবেদনা রইল।’

প্রসঙ্গত, আইসিসি টুর্নামেন্টে ভারত-পাকিস্তান মহারণের আগে ভারতীয় সম্প্রচারকারী সংস্থায় প্রচার হয় ‘মওকা মওকা’ বিজ্ঞাপন।  বিগত কয়েক বছর ধরেই তা নজর কেড়ে আসছে। চলতি বছর সেটির আপডেট সংস্করণ সম্প্রচার হচ্ছে।

এবার পাকিস্তান-ভারত দ্বৈরথ হচ্ছে বিশ্ব বাবা দিবসে। সেই দিনটিকে কেন্দ্র করেই বিজ্ঞাপন বানিয়েছে ভারতীয় সম্প্রচারকারী সংস্থা স্টার স্পোর্টস। তাতে ভারতকে ‘বাবা’ এবং পাকিস্তান-বাংলাদেশকে ‘পুত্র’ হিসেবে দেখানো হয়েছে। এরপর থেকেই চরম সমালোচিত এ বিজ্ঞাপন।

এদিকে জবাবে পাল্টা বিজ্ঞাপন তৈরি করেছে পাকিস্তান। তাতে দেখানো হয়েছে ভারতের উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে। ভিডিওতে তার মুখ দিয়ে বলানো হয়েছে সেই পরিচিত সংলাপ, ‘আমার সেই প্রশ্নের জবাব দেওয়ার অধিকার নেই।’ ছেড়ে দেওয়ার সময় তার হাত থেকে কেড়ে নেয়া হয় চায়ের কাপটিও।

স্বভাবতই তার টুইটটি প্রশংসিত-নিন্দিত দুটোই হচ্ছে। কিছুদিন আগেও পাকিস্তানকে শুভেচ্ছা জানিয়ে ভারতীয় সমর্থকদের রোশানলে পড়েন তিনি।

advertisement