advertisement
advertisement
advertisement
advertisement

বাজেটে যুবকদের জন্য বরাদ্দ ১০০ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক
১৩ জুন ২০১৯ ১৭:০৯ | আপডেট: ১৩ জুন ২০১৯ ১৯:০১
advertisement

যুবকদের জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ রাখার প্রস্তাব করা হয়েছে ২০১৯-২০ অর্থবছরের বাজেটে। আজ বৃহস্পতিবার বিকেল ৩টার দিকে এই বাজেট উত্থাপন শুরু হয়। বাজেট উত্থাপন শেষ হয় পৌনে ৫টার দিকে। 

প্রস্তাবিত বাজেটে বলা হয়, বাংলাদেশের সামনে জনমিতিক লভ্যাংশের যে সুবর্ণ সুযোগ এসেছে, তা কাজে লাগাতে হবে। ‘তারুণ্য শক্তি-বাংলাদেশের সমৃদ্ধি’ এ শ্লোগানকে সামনে রেখে দেশের মোট জনসংখ্যার এক-তৃতীয়াংশ যুবসমাজকে সুসংগঠিত, সুশৃঙ্খল ও উৎপাদনমুখী শক্তিতে রূপান্তরের জন্য সরকার কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে।

প্রস্তাবে আরও বলা হয়, বেকার যুবকদের কর্মসংস্থান ও আত্মকর্মসংস্থানে নিয়োজিত করার লক্ষ্যে সারা দেশে ১১১টি প্রতিষ্ঠানিক প্রশিক্ষণ কেন্দ্র এবং উপজেলা পর্যায়ে ৪৯৮টি প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে বিভিন্ন বিষয়ে দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। অর্থনৈতিক অঞ্চলসমূহে কর্মসংস্থানের ব্যাপক সুযোগ সৃষ্টি করা হবে। যুবকদের মধ্যে সকল প্রকার ব্যবসা উদ্যোগ সৃষ্টির জন্য ১০০ কোটি টাকা চলতি অর্থবছরে বাজেটে বরাদ্দ রাখা হবে।

এবারের বাজেট দেশের ৪৮তম এবং আওয়ামী লীগ সরকারের ২০তম উপস্থাপন। অর্থমন্ত্রী হিসেবে প্রথমবার বাজেট উপস্থাপন করেন আ হ ম মুস্তফা কামাল।

অসুস্থতা নিয়েই আজ জাতীয় সংসদে প্রবেশ করেন অর্থমন্ত্রী। তিনি বাজেট উত্থাপন শুরু করার কিছুক্ষণ পর অসুস্থতার কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বাজেট উত্থাপনের অনুরোধ জানান। পরে স্পিকারের অনুমতি নিয়ে বাজেট উত্থাপন করেন প্রধানমন্ত্রী।  

প্রথমবারের মতো জাতীয় সংসদে বাজেট উপস্থান করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে বাংলাদেশের কোনো প্রধানমন্ত্রী বাজেট উপস্থাপন করেননি।

advertisement