advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

কাতার ভ্রমণের সুযোগ, যেতে পারবেন আপনিও

প্রবাস ডেস্ক
১৪ জুন ২০১৯ ১৪:০০ | আপডেট: ২১ জুন ২০১৯ ১৩:১৬
ফাইল ছবি
advertisement

কাতার ভ্রমণে ইচ্ছুকদের জন্য সুবর্ণ সুযোগ দিয়েছে দেশটির সরকার। যারা কাতারে বেড়াতে যেতে চান, কিংবা আত্মীয়-স্বজনদের সঙ্গে দেখা করতে চান তাদের জন্য এ সুযোগ অবারিত করেছে গালফ অঞ্চলের এই দেশটি। আর এজন্য লাগবে না কোনো ভিসা। গ্রীষ্ম উৎসবে ভিসামুক্ত এই সুযোগকে কাজে লাগিয়ে কাতার ঘুরে আসতে পারেন আপনিও।

কাতারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় (এমওআই) এবং কাতার ন্যাশনাল ট্যুরিজম কাউন্সিল (কিউএনটিসি) এক যৌথ উদ্যোগে সামার ইন কাতার (গ্রীষ্মে কাতারে) উৎসব আয়োজন করেছে। এ উপলক্ষে কাতারে ভ্রমণনেচ্ছুদের জন্য অনলাইনে ভিসামুক্ত অনুমোদন ব্যবস্থা চালু করেছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম দ্য পেনিনসুলার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

তবে, এক্ষেত্রে বাংলাদেশি নাগরিকরা শুধুমাত্র ইলেকট্রনিক ভ্রমণ অনুমোদনপত্র (ইটিএ) মাধ্যমে আবেদন করতে পারবেন। অন্যকোনো ক্যাটাগরিতে নয়।

৪ জুন থেকে ১৬ আগস্ট পর্যন্ত এই গ্রীষ্ম উৎসবে ২৪৪টি দেশ এবং সংশ্লিষ্ট অঞ্চলের নাগরিকেরা এই সুযোগ নিতে পারবেন। এই প্রক্রিয়া শুধুমাত্র গ্রীষ্মকালীন সময়ে কাতার ভ্রমণে আগ্রহীদের জন্য। এই ভিসার মাধ্যমে কাতারে বসবাসকারীরা দেশে থাকা তাদের আত্মীয়-স্বজনদের ভিসা ছাড়াই কাতার ভ্রমণের আমন্ত্রণ জানাতে পারবেন। তবে, কাতার ভ্রমণকালে দেশটির বিভিন্ন জায়গা পরিদর্শনে প্রয়োজনীয় বেশ কিছু কাগজপত্র লাগতে পারে।

কাতারে আত্মীয়স্বজন কিংবা বন্ধুবান্ধবকে নিয়ে যেতে চাইলে সেক্ষেত্রে ফিরতি টিকেট, কাতারে অবস্থানরত ব্যক্তির বৈধ বাসস্থান পারমিট, আত্মীয়তার প্রমাণ দেখাতে হবে। প্রাক্তন প্রবাসীদের ভিজিটের ক্ষেত্রে ফিরতি টিকিট, কাতারের পূর্ববর্তী বাসস্থানের প্রমাণ ও ভ্রমণকালে হোটেল রিজারভেশন থাকতে হবে।

এছাড়া কাতারে অবস্থানরত কোনো প্রবাসী তার পরিবারের সদস্যদের কাতার নিতে চাইলে সেক্ষেত্রে ফিরতি টিকিট, রিজারভেশন কোড, সম্পর্কের যথাযথ প্রমাণ, ভ্রমণকালীন সময়ে সংশ্লিষ্ট হোটেল বুকিং বা বাসাভাড়ার প্রমাণ দেখাতে হবে।

যেভাবে আবেদন করবেন

প্রথমে আপনাকে কাতারের ভিসা সার্ভিসের ওয়েবসাইটে যেতে হবে (http://www.qatarvisaservices.com)। সেখানে আবেদনফরম পূরণ করতে হবে। এরপর আপনার আবেদনপূরণ সাপেক্ষে প্রয়োজনীয় ফি প্রদান করতে হবে। আপনার দেওয়া তথ্যগুলো সঠিক আছে কি না সেগুলো যাচাই করবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। আবেদন করার ২৪ ঘণ্টার মধ্যে সংশ্লিষ্ট ইমিগ্রেশন বিভাগ আপনার আবেদনের জবাব দেবে। সব ঠিক থাকলে ইলেকট্রনিক ট্রাভেল অথরিটি (ইটিএ) আপনাকে কাতারে ভ্রমণ ভিসার অনুমোদন দেবে। এই ভিসা সর্বোচ্চ ৯০ দিন এবং সর্বনিম্ন চার দিনের জন্য আবেদন করা যাবে। ইটিএ ভিসার ক্ষেত্রে ১৪ ডলার এবং পর্যটক ভিসা হলে ২৮ ডলার পরিসেবা ফি দিতে হবে। ভিসা কার্ড, মাস্টারকার্ড, ডেবিট বা ক্রেডিট কার্ডের মাধ্যমে আপনি এই অর্থ পরিশোধ করতে পারবেন।

গ্রীষ্মকালীন উৎসব উপলক্ষে কাতার থেকে ১৬০টি দেশের গন্তব্যস্থলে কাতার এয়ারওয়েজে ২৫ শতাংশ ছাড় সুবিধা নিতে পারবেন অতিথিরা। এছাড়াও কাতারের বিভিন্ন হোটেল ও অ্যাপার্টমেন্ট ৪জুন থেকে ১৬ আগস্ট পর্যন্ত ২৫ শতাংশ ছাড়ে ভাড়া পাবেন।

এছাড়া বিস্তারিত জানতে http://summerinqatar.qa/ ওয়েবসাইট গিয়ে বিস্তারিত দেখতে পারেন।

advertisement