advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

আইনের প্রয়োগ চাই

১৬ জুন ২০১৯ ০০:০০
আপডেট: ১৬ জুন ২০১৯ ১৭:৩২
advertisement

মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে আগুনে পুড়িয়ে হত্যার রেশ কাটেনি এখনো; এরই মধ্যে নরসিংদীর কলেজছাত্রী ফুলন রানী বর্মণকে (২২) প্রায় একই কায়দায় মারার চেষ্টা করেছে দুর্বৃত্তরা। তার শরীরের ২০ শতাংশ আগুনে ঝলসে গেছে। আশঙ্কাজনক অবস্থায় ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটের আইসিইউতে তার চিকিৎসা চলছে। এ ছাড়া চট্টগ্রামের কর্ণফুলী উপজেলায় ঋণের টাকা পরিশোধ করতে গিয়ে এক নারী গণধর্ষণের শিকার হয়েছেন।

বলার অপেক্ষা রাখে না, সম্প্রতি সমাজে নারীর প্রতি নির্যাতনের মাত্রা বেড়ে গেছে। প্রতিদিন খবর আসছে নারী ও মেয়েশিশুদের ওপর নির্যাতন হচ্ছে। অথচ বাংলাদেশে অনেক আইন রয়েছে, যেখানে প্রতিটি অপরাধের দ্রুত বিচার সম্ভব। তার পরও আমরা দেখি, দিনের পর দিন মামলাগুলো ঝুলে থাকে। আইন ও নীতিমালা যে খুব একটা কাজে আসছে না, তা তো বোঝাই যাচ্ছে। আসলে অনেক দিন ধরে দেশে যে বিচারহীনতার এক সংস্কৃতি গড়ে উঠেছে, সে কারণেই অহরহ ঘটছে নারী নির্যাতনের ঘটনা।

ধর্ষণ ও যৌন নির্যাতনের খবর যত বেশি পাওয়া যায়, এসব অপরাধের দায়ে অপরাধীদের শাস্তির দৃষ্টান্ত তার চেয়ে অনেক কম। অপরাধীরা এতদিনে জেনে গেছে, নারী নির্যাতন করলে তাদের খুব একটা সমস্যা হবে না। প্রথম কয়েক দিন একটু হইচই হবে। মামলা হবে, পুলিশ হয়তো তাদের ধরবেও। কিন্তু শেষমেশ কিছুই হবে না। তারা ঠিকই পার পেয়ে যাবে। বিশেষজ্ঞরা বলছেন, শুধু আইন করে নারীর ওপর নির্যাতন বন্ধ করা যাবে না। কেননা মূল সমস্যা হচ্ছে নারীর প্রতি সমাজের নেতিবাচক দৃষ্টিভঙ্গি।

সহিংসতা আগেও ছিল। সাম্প্রতিককালে এর স্বরূপ খুবই ভয়ানক আকার ধারণ করেছে। নির্যাতনের শিকার হওয়া একজন নারী আইনের আশ্রয় না নেওয়া পর্যন্ত আইন প্রয়োগকারী কর্তৃপক্ষ কোনো পদক্ষেপ নিতে চায় না। আবার দোষী ব্যক্তিদের ক্ষমতার চাপে মামলা করা যায় না। এ বিষয়গুলো নিয়েও কাজ করা উচিত। সর্বোপরি, থানা থেকে হাসপাতাল ও আদালত পর্যন্ত সর্বত্র নির্যাতনের অভিযোগ আনা নারী ও শিশুর জন্য অনুকূল ও সম্মানজনক পরিবেশ গড়তে হবে। তারা যেন হেনস্তা না হয়, সুবিচার পায়, এ বিষয়ে রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায়ের কার্যকর মনোযোগ একান্ত দরকার। আমরা চাই প্রত্যেক নির্যাতিত নারী বিচার পাক, প্রতিটি ঘটনার দ্রুত সময়ে বিচার হোক। সরকার যদি আন্তরিক হয়, তবে তা অসম্ভব কিছু নয়।

advertisement