advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

পিছু হটল হংকং

আন্তর্জাতিক ডেস্ক
১৬ জুন ২০১৯ ০০:০০ | আপডেট: ১৬ জুন ২০১৯ ০২:০১
advertisement

তুমুল বিতর্কিত ইস্যু প্রত্যর্পণ বিল পাস করা থেকে পিছু হটল হংকং কর্তৃপক্ষ। ওই বিলে কাউকে বিচারের জন্য চীনের মূল ভূখ-ে পাঠানোর বিধান ছিল। গত সপ্তাহ থেকে লাখো মানুষের বিক্ষোভ-সংঘর্ষের মুখে অবশেষে গতকাল বেইজিংপন্থি নেতা ক্যারি লাম বিলটি ‘আপাতত তুলে রাখা হচ্ছে’ বলে ঘোষণা দেন।

একই সঙ্গে তিনি অজনপ্রিয় ও বিতর্কিত এ বিলের জন্য দুঃখ প্রকাশ করেছেন। বিবিসি। জানা গেছে, গত শুক্রবার রাতে উপদেষ্টাদের সঙ্গে এক জরুরি বৈঠকে লামের দলের রাজনৈতিক নেতারা জনবিক্ষোভ প্রশমিত করতে বিলটি থেকে সরে দাঁড়াতে তাকে পরামর্শ দেন। যদিও এর আগে তিনি ব্যাপক সমালোচনার মুখেও প্রত্যর্পণ বিল পাসের বিষয়ে অনড় ছিলেন।

দ্য সাউথ চায়না মর্নিং পোস্ট, নাউ টিভি, টিভিবি এবং আরটিএইচকেসসহ সব সংবাদমাধ্যম সরকারি সূত্রের উদ্ধৃতি দিয়ে বিতর্কের জন্য বিলটি পার্লামেন্টে ফিরিয়ে আনার বিষয়টি স্থগিতের পরিকল্পনার কথা জানায়। ধারণা করা হচ্ছিল, হংকংয়ের পার্লামেন্ট চীনাপন্থিদের কব্জায় থাকায় বিলটি সহজেই পাস হবে। কিন্তু প্রবল বিক্ষোভের মুখে তারা পিছু হটল।

তবে বিলটি ভবিষ্যতে আবারও পাসের জন্য পার্লামেন্টে তোলা হবে কিনা এ ব্যাপারে পরিষ্কার বোঝা যায়নি। লাম তার বক্তৃতায় এ বিষয়ে কোনো ইঙ্গিত দেননি। তিনি শুধু বলেছেন, হংকংয়ের বৃহত্তর স্বার্থ নিশ্চিত করাই আমার লক্ষ্য; যার প্রথম কাজ হচ্ছে শান্তি-শৃঙ্খলা ও স্থিতিশীলতা ফিরিয়ে আনা। উল্লেখ্য, হংকং হস্তান্তরের পর এই প্রথম বিপুলসংখ্যক লোক বিলটির প্রতিবাদে রাস্তায় নামে। গত বুধবার বিক্ষোভে আন্দোলনকারী ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ হয়। এর পরই শুক্রবার রাতে পিছু হটার সিদ্ধান্ত নিল সরকার।

advertisement