advertisement
advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

চলতি সপ্তাহেই যুগ্ম সচিব পদে পদোন্নতি

ইউসুফ আরেফিন
১৬ জুন ২০১৯ ০০:০০ | আপডেট: ১৭ জুন ২০১৯ ০৮:৪৪
advertisement

উপসচিব ও সমপর্যায়ের কর্মকর্তা থেকে যুগ্ম সচিব পদে পদোন্নতি চূড়ান্ত করেছে সরকার। চলতি সপ্তাহের যে কোনোদিন কর্মকর্তাদের কাক্সিক্ষত এ পদোন্নতির প্রজ্ঞাপন হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। তবে কতজন কর্মকর্তা যুগ্ম সচিব হচ্ছেন, তা সুনির্দিষ্টভাবে জানা না গেলেও ধারণা করা হচ্ছে এ সংখ্যা হতে পারে দেড় শতাধিক।

কর্মকর্তারা জানান, মূলত বিসিএসের ১৭তম ব্যাচের কর্মকর্তারাই হচ্ছেন যুগ্ম সচিব। তাদের সঙ্গে পদোন্নতিবঞ্চিত (লেফটআউট) কর্মকর্তারাও যুক্ত হয়েছেন। এ পদোন্নতির প্রজ্ঞাপন জারি হলে এটিই হবে নতুন সরকারের সময়ে সবচেয়ে বড় পদোন্নতি। ১৭তম ব্যাচের ১২ জন ডিসিকে ইতোমধ্যে বদলি করে বিভিন্ন মন্ত্রণালয়ের পদায়ন করা হয়েছে। তাদের পদোন্নতি দিয়ে যুগ্ম সচিব করবে সরকার।

এ প্রসঙ্গে জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বিভিন্ন সময় গণমাধ্যমে দেওয়া বক্তব্যে বলেছেন, বিসিএস ১৭তম ব্যাচকে আমরা পদোন্নতি দেব। ওই ব্যাচের ডিসি আছেন ১২ জনের মতো। তাদের যুগ্ম সচিব পদে পদোন্নতি দেব। জুনের মধ্যেই পদোন্নতির বিষয়টি সম্পন্ন হবে বলেও তিনি জানান। একই প্রসঙ্গে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন নিয়োগ অধিশাখার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা যুগ্ম সচিব মো. আনিছুর রহমান মিঞা আমাদের সময়কে বলেন, আশা করছি এ সপ্তাহের মধ্যেই যুগ্ম সচিব পদে পদোন্নতি পাবেন কর্মকর্তারা।

কতজন পদোন্নতি পাবেন-এমন প্রশ্নে তিনি বলেন, এ সংখ্যাটা সঠিকভাবে বলতে পারছি না। নিয়োগ, পদোন্নতি ও প্রেষণ অনুবিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা অতিরিক্ত সচিব শেখ ইউসুফ হারুন দেশের বাইরে থাকায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি। প্রসঙ্গত, সর্বশেষ ২০১৮ সালের ১৯ সেপ্টেম্বর যুগ্ম সচিব পদে পদোন্নতি দিয়েছিল সরকার। ওই সময় ১৫৪ উপসচিব পদোন্নতি পেয়ে যুগ্ম সচিব হন। পদোন্নতি বিধিমালা অনুযায়ী উপসচিব পদে কমপক্ষে পাঁচ বছর চাকরিসহ সংশ্লিষ্ট ক্যাডারের সদস্য হিসেবে কমপক্ষে ১৫ বছরের চাকরির অভিজ্ঞতা বা উপসচিব পদে কমপক্ষে তিন বছর চাকরিসহ ২০ বছরের অভিজ্ঞতা থাকলে কোনো কর্মকর্তা যুগ্ম সচিব পদে পদোন্নতির জন্য বিবেচিত হন।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের ওয়েবসাইটের তথ্যানুযায়ী, বর্তমানে প্রশাসনে যুগ্ম সচিব রয়েছেন ৭২৭ জন। কিন্তু এ পদে নিয়মিত পদের সংখ্যা ৪১১। নতুন করে পদোন্নতি দিলে যুগ্ম সচিবের সংখ্যা দাঁড়াবে ৯০০-র বেশি।

advertisement