advertisement
advertisement
advertisement
advertisement

৩৬৫ দিনই আমার জন্য বাবা দিবস

চঞ্চল চৌধুরী অভিনেতা
১৬ জুন ২০১৯ ১১:৫৯ | আপডেট: ১৬ জুন ২০১৯ ১৪:৪৩
advertisement

আমি আসলে বাবা-মাকে ভালোবাসার জন্য বিশেষ কোনো দিন রাখতে চাই না। বাবা-মাকে ভালোবাসতে বিশেষ কোনো দিনের প্রয়োজন হয় না। আমার কাছে ৩৬৫ দিনই বাবা আর মা দিবস। আমার বাবা-মা গ্রামে থাকেন। প্রতিদিন তাদের সঙ্গে কথা না বললে আমার হয় না। বর্তমানে তারা ঢাকায় আছেন। কাজ না থাকলে, আমিও পরিবার নিয়ে গ্রামে চলে যাই। বাবা-মায়ের সঙ্গে সময় কাটাই। এটা অন্যরকম এক ভালোলাগা, যা মুখে বলে বোঝানো যাবে না।

বাবা দিবস, মা দিবস, ভালোবাসা দিবস এগুলো আসলে আমাদের সঙ্গে যায় না। এটা আমাদের সংস্কৃতি না, পশ্চিমা সংস্কৃতি। আধুনিকতার এই যুগে অনেক কিছু আমাদের সংস্কৃতিতে মিশে গেছে। এটা আসলে ঠিক না। বিশ্বের অনেক দেশে ১৮+ হলে বাবা-মা তাদের সন্তানদের আলাদা করে দেন। ওদের সম্পর্কটাই এমন। বাবা-মাকে ভালোবাসার জন্য তারা বিশেষ দিন খুঁজতে পারে, আমরা না।

বাঙালি জাতি দিন দিন উৎসব এবং দিবস প্রিয় জাতিতে পরিণত হচ্ছে। বাঙালিদের সংস্কৃতি পহেলা বৈশাখ। আমার মনে হয়, ওইদিন শুধু বাঙালি সাজবে, উৎসব করবে। বাঙালি দেশ প্রেমের চূড়ান্ত প্রমাণ দেয় ২৬ মার্চ বা ১৬ ডিসেম্বর। এটা কেন? দেশকে ভালোবাসার জন্য কি আলাদা কোনো দিনক্ষণ লাগে? যে কোনো দিবসকে কেন্দ্র করে ভালোবাসাকে আমি পছন্দ করি না। কথাগুলো খুব আক্ষেপের সঙ্গে বলছি।

বাবা-মায়ের মতো দেশকে ভালোবাসবো, এটা আমার ৩৬৫ দিনের ভালোবাসা। এটা আমার দায়িত্ব। আমি বাঙালি থাকবো ৩৬৫ দিন। এটা মন থেকে মেনে নিতে হবে। যাই হোক, আজ বিশ্ব বাবা দিবস। বিশ্বব্যাপী দিনটি পালিত হচ্ছে। বাবা দিবস উপলক্ষে পৃথিবীর সকল বাবাকে শুভেচ্ছা জানাই।