advertisement
advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

যে পরিবর্তন নিয়ে মাঠে নামবে বাংলাদেশ

সাইফুল ইসলাম রিয়াদ
১৭ জুন ২০১৯ ১৩:১৫ | আপডেট: ১৭ জুন ২০১৯ ১৫:১২
advertisement

ত্রিদেশীয় সিরিজে চ্যাম্পিয়ন হওয়ার পর বিশ্বকাপের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুর্দান্ত জয়। এই দুই অর্জনে ফুরফুরে মেজাজে ছিল টাইগাররা। ভক্তদের মনেও ছিল খুশির আমেজ।  কিন্তু এখন আর সেই পরিবেশ নেই।  দলের অন্দরে বইছে গুমোট হাওয়া।  টানা দুই হারে চলছে নানা বিষয় নিয়ে কাটা-ছেঁড়া।  চার ম্যাচে বাংলাদেশের পয়েন্ট তিন।  পয়েন্ট টেবিলে বাংলাদেশের অবস্থান আট নম্বরে!

ব্যাটিংটা হয়ে যাচ্ছে ওয়ান ম্যান শো।  দলের নির্ভরযোগ্য ব্যাটসম্যানরা রান পাচ্ছেন না।  সাকিব-মুশফিককে বাদ দিলে অন্যরা দলকে সাপোর্ট দিতে পারছেন না।  ব্যাটিংটা তাও হচ্ছে কিন্তু বোলিং-ফিল্ডিং? ইংল্যান্ডের বিপক্ষে ৩০-৪০ রান বেশি হয়েছে বাজে ফিল্ডিংয়ের কারণে।  নিউজিল্যান্ডের বিপক্ষে মুশফিক উইলিয়ামসনের রানআউট মিস না করলে অন্য কিছুও ঘটতে পারত।

টাইগার বোলিংয়ের অবস্থাটা আরও ভয়াবহ।  দলের স্ট্রাইক বোলার মাশরাফী প্রথম দুই ম্যাচে ১০ ওভারের কোটা শেষ করতে পারেননি।  তৃতীয় ম্যাচে কোটা শেষ করলেও রান দিয়েছেন ৬৭।  সাইফুদ্দিন তিন ম্যাচে ৬ উইকেট নিলেও বেশ খরুচে! প্রথম ম্যাচে মোস্তাফিজকে সদর্পে দেখা গেলেও বাকি দুই ম্যাচে খুঁজে পাওয়া যায়নি।  সাকিব-মিরাজ-মোসাদ্দেক ব্রেক থ্রু এনে দিচ্ছেন তবে রানও দিচ্ছেন প্রচুর।

সাকিব-মাশরাফীদের হাতে ঘুরে দাঁড়ানোর জন্য আজ ওয়েস্ট ইন্ডিজকে হারাতেই হবে।  না হয় ফিকে হয়ে যাবে সেমিফাইনালের স্বপ্ন।  বিশ্বকাপের আসরে এই ওয়েস্ট ইন্ডিজকেই হারিয়ে ত্রিদেশীয় সিরিজে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। এর আগে ঘরের মাটিতে ও উইন্ডিজের মাটিতে তাদের বিপক্ষে দুটি সিরিজ জয়ের সুখস্মৃতিও আছে।  তবে ক্রিকেট মাঠের খেলা, মাঠে যে সেরাটা দিতে পারবে সেই হবে ওই দিনের সেরা।

ইংল্যান্ডে খেলা হওয়াতে বোলিংয়ে গুরত্বপূর্ণ ভূমিকা রাখছে পেসাররাই। অথচ বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট রুবেল হোসেনকে বসিয়ে রেখেছেন বেঞ্চে। বিশ্বকাপ স্কোয়াডে রুবেলেই একমাত্র গতির বোলার।  তাকে দলে না নেওয়ায় অনেক সমালোচনাও হচ্ছে।  বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান বলেছেন দলে পরিবর্তন আসবে।  কিন্তু কে আসবেন আর কে বাদ পড়বেন তা নিশ্চিত করে বলেননি।

বাংলাদেশ যদি একটি পরিবর্তন নিয়ে আসে তাহলে মোহাম্মদ মিথুনের বাদ পড়ার সম্ভাবনাই বেশি।  সেক্ষেত্রে দলে ব্যাটসম্যান হিসেবে আসতে পারেন লিটন কিংবা সাব্বির।  আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ বিবেচনায় নিলে লিটনের সম্ভাবনাই বেশি।

এ ছাড়া রুবেলেও দলের অন্তর্ভুক্ত হওয়ার সম্ভাবনা আছে।  প্রধান নির্বাচকও এমন আভাস দিয়েছেন।  রুবেলকে যদি দলে নেওয়া হয় সেক্ষেত্রে বাদ পড়তে পারেন মোসাদ্দেক হোসেন কিংবা মেহেদি মিরাজ।  বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় ম্যাচটি শুরু  হবে।  একাদশে কে থাকবে, কে থাকবে না তার জন্য অপেক্ষা করতে হবে আরও দুই ঘণ্টা।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ : তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, লিটন দাস/সাব্বির রহমান, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন/রুবেল হোসেন, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, মাশরাফী বিন মোর্ত্তজা (অধিনায়ক), মোস্তাফিজুর রহমান।

advertisement