advertisement
advertisement
advertisement
advertisement

চাল ফল ও সবজি নিতে চায় ইউএই

নিজস্ব প্রতিবেদক
১৯ জুন ২০১৯ ০০:০০ | আপডেট: ১৯ জুন ২০১৯ ০৯:৪৮
advertisement

হালাল ও নিরাপদ খাদ্যের বিষয়টি নিশ্চিত করলে বাংলাদেশ থেকে উন্নতমানের সুগন্ধি চাল, ফল ও শাকসবজি আমদানির আগ্রহ প্রকাশ করেছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। গতকাল খাদ্যমন্ত্রী সাধনচন্দ্র মজুমদারের অফিসে দ্বিপক্ষীয় বৈঠকে এ আগ্রহের কথা জানান দেশটির খাদ্য প্রতিমন্ত্রী মারিয়া বিনত মোহাম্মদ সাঈদ হারেব আল মেহেইরি। এ সময় তার সঙ্গে একটি প্রতিনিধি দল ছিল। বৈঠকে মারিয়া বাংলাদেশের খাদ্য পরিস্থিতি সম্পর্কে জানতে চান।

বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ উল্লেখ করে সাধনচন্দ্র বলেন, আমরা ইতোমধ্যে খাদ্য নিরাপত্তা অর্জন করেছি। এখন দেশের জনগণের জন্য নিরাপদ ও পুষ্টিকর খাদ্য নিশ্চিত করতে চাই। এ লক্ষ্যে ২০১৩ সালে নিরাপদ খাদ্য আইন-২০১৩ পাস হয়েছে এবং ২০১৫ সালে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ গঠন করা হয়েছে। তিনি বলেন, নিরাপদ ও পুষ্টিকর খাদ্যের বিষয়ে বর্তমান সরকার অঙ্গীকারাবদ্ধ। এ বিষয়টিকে সর্বাধিক গুরুত্ব দিয়ে দেশব্যাপী ব্যাপক কার্যক্রম চলমান রয়েছে।

তিনি আরও জানান, বাংলাদেশের সুগন্ধি চাল অনেক উন্নত মানের। বর্তমানে বাংলাদেশে প্রচুর শাকসবজিও উৎপন্ন হয়। এ দেশের আমও অনেক সুস্বাদু। খাদ্যমন্ত্রী বলেন, সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে আমাদের ভালো সম্পর্ক রয়েছে। এ সম্পর্ক ভবিষ্যতেও অব্যাহত থাকবে। বৈঠককালে খাদ্য সম্পর্কিত বিষয় ছাড়াও দ্বিপক্ষীয় বহু বিষয় নিয়ে উভয়ের মধ্যে আলোচনা হয়। দুজনই একমত হন যে, দুই দেশের ঘনিষ্ঠভাবে কাজ করার অনেক সুযোগ রয়েছে।