advertisement
advertisement
advertisement
advertisement

ফের মোদির আমন্ত্রণ প্রত্যাখ্যান করলেন মমতা!

আন্তর্জাতিক ডেস্ক
১৯ জুন ২০১৯ ১৩:৩০ | আপডেট: ১৯ জুন ২০১৯ ১৩:৩০
advertisement

ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচনে জয়লাভের পর প্রথমবারের মতো নরেন্দ্র মোদি সর্বদলীয় নেতাদের নিয়ে বৈঠক ডেকেছেন।  বৈঠকে মোদির ‘এক জাতি, এক নির্বাচন’ ধারণা নিয়ে আলোচনা হবে।  তবে প্রধানমন্ত্রীর এই বৈঠকে যোগ দিতে যাচ্ছেন না পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গতকাল মঙ্গলবার সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশীকে এ নিয়ে একটি চিঠি লিখেছেন মুখ্যমন্ত্রী।

চিঠিতে মমতা জানিয়েছেন, ‘নির্বাচনী সংস্কারের মতো বিষয়ে এত কম সময়ে আলোচনা করলে তাতে বিষয়ের গুরুত্বের প্রতি অবিচার করা হবে। এই নিয়ে সব রাজনৈতিক দলকে শ্বেতপত্র দেওয়া ও সংবিধান বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করা প্রয়োজন। তারপরই এই বিষয়ে দলের পক্ষ থেকে কোনো মতামত দেওয়া সম্ভব।  পিছিয়ে পড়া জেলাগুলোর বিষয়ে নীতি আয়োগের বৈঠকের আগেই নিজেদের অবস্থান জানিয়েছে পশ্চিমবঙ্গ। স্বাধীনতার ৭৫ বছর পূর্তি ও মহাত্মা গান্ধীর ১৫০ তম জন্মবার্ষিকী নিয়ে সব ধরনের অনুষ্ঠানে আমরা রাজি।’

প্রসঙ্গত, এক দেশ, এক নির্বাচন- এই ইস্যুতে রাজনৈতিক দলগুলোর মতামত জানতে সর্বদল বৈঠক ডেকেছেন প্রধানমন্ত্রী।  মুখ্যমন্ত্রী মমতার মতো এক দেশ এক ভোট ইস্যুতে একমত নয় বেশিরভাগ বিরোধী দলও।  তবে, তারা সর্বদল বৈঠকে যোগ দিচ্ছেন।  তৃণমূল নেত্রীর পাশাপাশি সর্বদল বৈঠকে যাচ্ছে না তেলেগু দেশম পার্টি, তেলেঙ্গানা রাষ্ট্র সমিতি (টিআরএস) এবং দ্রাভিদা মুনেত্রা কাজাগাম (ডিএমকে)।  জোট অস্বস্তি বাড়িয়ে বৈঠকে গরহাজির থাকছে শিবসেনাও।