advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

চিকিৎসা খাতে বাজেট মোটেও যথেষ্ট নয় : রশিদ-ই মাহবুব

নিজস্ব প্রতিবেদক
১৯ জুন ২০১৯ ১৭:৫৩ | আপডেট: ১৯ জুন ২০১৯ ১৮:১০
অধ্যাপক রশিদ-ই মাহবুব
advertisement

প্রস্তাবিত বাজেটে চিকিৎসা খাতে ২৫ হাজার ৭৩২ কোটি টাকার বরাদ্দ মোটেও যথেষ্ট নয় বলে জানিয়েছেন জাতীয় স্বাস্থ্য অধিকার আন্দোলনের আহ্বায়ক অধ্যাপক রশিদ-ই মাহবুব। আজ বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।    

ডক্টরস ফর হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও জাতীয় স্বাস্থ্য অধিকার আন্দোলনের যৌথ উদ্যোগে ‘জাতীয় বাজেট ২০১৯-২০ : স্বাস্থ্য ও পরিবেশগত মূল্যায়ন’ শীর্ষক ওই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। 

সভাপতির বক্তব্যে অধ্যাপক রশিদ-ই মাহবুব বলেন, ২৫ হাজার ৭৩২ কোটি টাকা দেশের জনগণের চিকিৎসার জন্য মোটেও যথেষ্ট বাজেট নয়। চিকিৎসা ব্যবস্থাকে রিফর্ম করা ছাড়া সুষ্ট চিকিৎসা আশা করা সম্ভব না। সরকার যে বাজেট স্বাস্থ্য খাতে বরাদ্দ দিয়েছে, তা দিয়ে জনগণ এবং ডাক্তারদের মধ্যে উত্তেজনা ও গণ্ডগোল অরও বৃদ্ধি পাবে। কারণ সীমিত বাজেটে প্রয়োজনীয় সংখ্যক ডাক্তার, নার্স ও টেকনিশিয়ানের বেতন দেওয়ার পর ওষুধসহ অন্যান্য পয়োজন মেটানো কোনোভাবেই সম্ভব না। বর্তমান বাজেটও বরাবরের মতো উচ্চবিত্ত ও উচ্চ-মধ্যবিত্তদের জন্যই সহায়ক। সংবাদ সম্মেলনে কিছু গুরুত্বপূর্ণ প্রস্তাব ও দাবি তুলে ধরা হয়।

বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সাবেক সভাপতি অধ্যাপক রশিদ-ই মাহবুবের সভাপতিত্বে এবং বাপা’র সাধারণ সম্পাদক ডা. মো. আবদুল মতিনের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে মূল বক্তব্য পড়েন ডক্টরস ফর হেলথ অ্যান্ড এনভায়রনমেন্টের সাধারণ সম্পাদক ডা. কাজী রকিবুল ইসলাম।

আরও বক্তব্য দেন বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক নজরুল ইসলাম, ডক্টরস ফর হেলথ অ্যান্ড এনভায়রনমেন্টের সাবেক সভাপতি বিশিষ্ট শিশুরোগ বিশেষজ্ঞ অধ্যাপক নাজমুন নাহার, ডক্টরস ফর হেলথ অ্যান্ড এনভায়রনমেন্টের সভাপতি অধ্যাপক এম আবু সাঈদ, জনস্বাস্থ্য সংগ্রাম পরিষদের আহ্বায়ক ডা. ফয়জুল হাকিম লালা প্রমুখ।

advertisement