advertisement
advertisement
advertisement
advertisement

বৈশাখ উদযাপনে মেতেছে ফ্রান্স প্রবাসীরা

আব্দুল মালেক হিমু,ফ্রান্স
১৯ জুন ২০১৯ ২০:১৪ | আপডেট: ১৯ জুন ২০১৯ ২০:১৪
advertisement

বাংলাদেশে এখন আষাঢ় হলেও ফ্রান্সে অনুকূল আবহাওয়া থাকায় প্রতি বছর এই সময় পিংক সিটি খ্যাত তুলুজে আয়োজন করা হয় বৈশাখী উৎসব। আর এই আয়োজন করে বাংলাদেশি কমিউনিটি অ্যাসোসিয়েশন তুলুজ ।

গত রোববার দেশটিতে সাপ্তাহিক ছুটির দিন থাকায় ব্যাপক উৎসাহ দেখা যায় বৈশাখী অনুষ্ঠানে আগত দর্শকদের। ফ্রান্সে গ্রীষ্মকালের নব প্রকৃতি, রোদ্র উজ্জল আবহাওয়া আর তার সাথে যোগ প্রাণের উৎসব। ছোট আর বড়দের রঙ-বেরঙের বৈচিত্র্যপূর্ণ দেশীয় পোশাক, সাজসজ্জা, পিঠা-পায়েস, সব মিলিয়ে প্রাণের উচ্ছাসে মেতেছেন তুলুজ প্রবাসী বাংলাদেশিরা।

তুলুজ সিটি কর্পোরেশনের একটি হলে উৎসবে আগত অতিথিদের ফুলের তোড়া, পুষ্প বৃষ্টি দিয়ে বরণ করেন নেন শিশু ও মহিলারা। দুই পর্বের এ অনুষ্ঠানের প্রথমে দাঁড়িয়ে সম্মান প্রদর্শন করে বাংলা ও ফরাসি জাতীয় সংগীতের বাজানো হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশনের মহাসচিব কাজী এনায়েত উল্লাহ। বিশেষ অতিথি ছিলেন তুলুজ শহরের সহকারী মেয়র ও তুলুজ মেট্টোপলিটনের ভাইস প্রেসিডেন্ট জন ক্লদ দারদোলে, বাংলাদেশ অ্যসোসিয়েশন স্পেনের সভাপতি মাহারুল ইসলাম মিন্টু, অস্ট্রিয়া প্রবাসী কমিউনিটি নেতা আহমদ ফিরোজ, সংগঠনের সভাপতি ফকরুল আকম সেলিম, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসেন।

উপস্থিত ছিলেন উপদেষ্ঠা ফারুখ হোসেন, মোতালেব হোসেন, এনজাম খান, অনু রোজারিও, সহ সভাপতি জেসেফ ডি কস্তা, মামুন আলম, কোষাধ্যক্ষ তাজিম উদ্দিন খোকন, সমাজ কল্যান সম্পাদক শ্রীবাস দেব নাথ, আজিজুল আমিন পলাশ, হিলারি, ইফতেখার মাহমুদ, রেজাউল হক খান, তাহের হাসিবসহ আরো অনেকে।

দুই পর্বের এ অনুষ্ঠানের প্রথম পর্ব পরিচালনা করেন সহ সংগঠনের সাংগঠনিক সম্পাদক সাকের চৌধুরী । অনুষ্ঠানের ২য় পর্বে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক পর্বটি পরিচালনা করেন আবিদা সুলতানা মিষ্টি ও বিপ্লব।

মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেছে নৃত্যশিল্পী গ্লোরিয়া রোজারিও ইভা ও তার দল। গান পরিবেশন করেন লন্ডন থেকে আগত শিল্পী লাবনী বড়ূয়া, স্থানীয় শিল্পী রাখি ও মেহেদী হাসান স্বপন ।

 

advertisement