advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

কারা চিকিৎসকের শূন্য পদের তালিকা চেয়েছেন হাইকোর্ট

২৪ জুন ২০১৯ ০১:১৭
আপডেট: ২৪ জুন ২০১৯ ০৯:১৩
advertisement

সারাদেশের সব কারাগারে বন্দিদের ধারণক্ষমতা, বন্দি ও চিকিৎসকের সংখ্যা এবং চিকিৎসকের শূন্য পদের তালিকা দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ছয় সপ্তাহের মধ্যে কারা মহাপরিদর্শককে এ তালিকা দাখিল করতে হবে। জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে গতকাল রবিবার বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন। সঙ্গে ছিলেন আইনজীবী শাম্মী আকতার। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবিএম আবদুল্লাহ আল মাহমুদ বাশার। এর আগে গত ১৭ ফেব্রুয়ারি আদালতে রিট আবেদনটি দায়ের করেন আইনজীবী জেআর খান রবিন।

আদালতের আদেশ নিশ্চিত করে জেআর খান রবিন বলেন, তালিকা দাখিলের পাশাপাশি হাইকোর্ট কারাগারে আইনগত অধিকার নিশ্চিতে মানসম্মত থাকার জায়গা নিশ্চিত করার ক্ষেত্রে সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি হবে না এবং বন্দিদের চিকিৎসাসেবা নিশ্চিতে কারা চিকিৎসকের শূন্য পদে নিয়োগ দিতে নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন। চার সপ্তাহের মধ্যে আইন সচিব, স্বরাষ্ট্র সচিব (সুরক্ষা বিভাগ), স্বাস্থ্য সচিব, সমাজকল্যাণ সচিব, জনপ্রশাসন সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ও কারা মহাপরিদর্শককে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

তিনি আরও বলেন, দেশে ৬৮টি কারাগার রয়েছে। এর মধ্যে ১৩টি কেন্দ্রীয় এবং ৫৫টি জেলা কারাগার। এসব কারাগারের ধারণক্ষমতার দ্বিগুণ আসামি রয়েছে। ১২৯ জন কারা চিকিৎসকের বিপরীতে মাত্র ৯ জন কর্মরত রয়েছেন। বিষয়টি অমানবিক। এ বিষয়ে কয়েকটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে রিটটি করা হয়।

advertisement