advertisement
advertisement
advertisement
advertisement

ফের মেয়র নির্বাচনে হারলেন এরদোগানের প্রার্থী ইলদিরিম

আন্তর্জাতিক ডেস্ক
২৪ জুন ২০১৯ ১০:৩০ | আপডেট: ২৪ জুন ২০১৯ ১২:১১
advertisement

তুরস্কের রাজধানী ইস্তাম্বুলের মেয়র পদে পুননির্বাচনে ফের বড় ব্যবধানে হারলেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের দলের প্রার্থী ও সাবেক প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম। গতকাল রোববার নির্বাচন শেষে বেসরকারিভাবে ঘোষিত ফলাফলে হেরে যান বিনালি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, বিরোধীদল ‘রিপাবলিকান পিপলস পার্টি’র (সিএইচপি) প্রার্থী একরাম ইমামোগ্লো ৫৪ শতাংশ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন।  অন্যদিকে এরদোয়ানের একে পার্টির (একেপি) প্রার্থী ইলদিরিম পেয়েছেন ৪৫ শতাংশের কিছু বেশি ভোট।

এর আগে গত ৩১ মার্চে ইস্তাম্বুলে অনুষ্ঠিত মেয়র নির্বাচনেও ইমামোগলু বিস্ময়করভাবে জয়লাভ করেছিলেন। পরাজিত হয়েছিলেন ইলদিরিম।

তবে এর ফল ঘোষণার কয়েক সপ্তাহ পর একেপি’র অনিয়মের অভিযোগে তুরস্কের হাই ইলেকশন বোর্ড ওই নির্বাচনের ফল বাতিল ঘোষণা করে আবারও ভোট গ্রহণের সিদ্ধান্ত নেয়। গতকাল ছিল দ্বিতীয় দফায় এ ভোটগ্রহণ।

বেসরকারি ফলাফল প্রকাশিত হওয়ার পরই টুইটে প্রতিপক্ষের প্রার্থী ইমামোগ্লোকে শুভেচ্ছা জানিয়েছেন ইলদিরিম।

এদিকে বিজয়ী ভাষণে ইমামোগ্লো বলেন, ‘শহর ও দেশের জন্য একটি নতুন অধ্যায়ের সূচনা। আমরা ইস্তানবুলে একটি নতুন অধ্যায়ের সূচনা করছি। যেখানে ন্যায়বিচার, সমতা ও ভালোবাসা থাকবে।’ এ সময়ে তিনি এরদোয়ানের সঙ্গে কাজ করার জন্য প্রস্তুত বলেও জানান।

তবে ইস্তানবুলের ক্ষমতা হারানোর মধ্য দিয়ে প্রথমবারের মতো বড় ধরনের ধাক্কা খায় ক্ষমতাসীন একে পার্টি। ১৭ বছর ধরে ক্ষমতায় থাকা এরদোগান ইস্তানবুলের মেয়র হওয়ার মাধ্যমেই রাজনীতিতে তার যাত্রা শুরু করেছিলেন।