advertisement
advertisement
advertisement
advertisement

স্পাইনাল কর্ড ড্যামেজে করণীয়

ডা. মো. রেজাউল আমিন (টিটু)
২৫ জুন ২০১৯ ০০:০০ | আপডেট: ২৫ জুন ২০১৯ ১১:১৫
advertisement

ব্রেইন সারা শরীরে নেটওয়ার্ক বা জাল বিছায় স্পাইনাল কর্ডের মাধ্যমে। এ নেটওয়ার্কই হলো স্নায়ুতন্ত্র। ধরা, ছোঁয়া, ব্যথা, বেদনা, কোনো অঙ্গ কি কাজ করবে, এসব কিছুর অনুভূতি স্নায়ুতন্ত্রের মাধ্যমে ব্রেইনে পৌঁছে। স্পাইনাল কর্ড থেকে একগুচ্ছ স্নায়ু শরীরের ডান অংশে যেমন জাল বিছিয়ে আছে, ঠিক আরেকগুচ্ছ স্নায়ু শরীরের বাঁ অংশে জাল বিছিয়ে আছে। এ জাল বিছানো স্নায়ুতন্ত্রের কোনো অংশ যদি কোনোভাবে বিকল বা দুর্বল হয়ে পড়ে, তা হলে সেই অংশে অসাড় ভাব দেখা দেয়।

এ অসাড় ভাবের নামই প্যারালাইসিস। যে কোনো কারণে যদি পেশি ড্যামেজ বা স্পাইনাল কর্ড ড্যামেজ কিংবা মস্তিষ্কের থ্যালেমেসিয়া অঞ্চলের যে কোনো অংশ ড্যামেজ হয়ে মস্তিষ্কের নিয়ন্ত্রণক্ষমতা হ্রাস পায় বা স্নায়ুতন্ত্রের সংযোগ বিচ্ছিন্ন হয় অথবা ছিঁড়ে প্যারালাইসিস বা পক্ষাঘাতের সূচনা হতে পারে।

প্রতিরোধে করণীয় : কোনো দুর্ঘটনা ঘটলে বা ওপরের স্থান থেকে পড়ে গেলে রোগ নির্ণয়ের আগ পর্যন্ত ধরে নিতে হবে স্পাইনাল কর্ড ইনজুরি হয়েছে। রোগীকে এমনভারে উদ্ধার করতে হবে, যাতে তার মেরুদণ্ডের স্বাভাবিক অবস্থা বজায় থাকে। তাকে তিনজনে মাথা, ঘাড়, কোমর ও পা ধরে স্ট্রেচার অথবা কোনো গাড়িতে তুলতে হবে। মাথার দুপাশে দুটি বালির বস্তা বা এমন জাতীয় কিছু দিয়ে রাখতে হবে, যেন হঠাৎ কোনো দিকে বেঁকে না যায়।

পরবর্তীকালে মেরুদণ্ডের ভার্টিব্রা ভেঙে কর্ড ইনজুরির আশঙ্কা আছে-এমন অবস্থা নির্ণয় করলে অপারেশনের মাধ্যমে চিকিৎসা করতে হবে। ইনফেকশন ও টিউমারের কারণে কর্ড বা নার্ভ ড্যামেজ হলে বিশেষ অপারেশন করা লাগতে পারে। লেখক : সহযোগী অধ্যাপক নিউরো সার্জারি বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়

advertisement