advertisement
advertisement
advertisement
advertisement

মেয়াদোত্তীর্ণ ওষুধ সরানোর নির্দেশ দেওয়া হয়েছে স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
২৫ জুন ২০১৯ ০০:০০ | আপডেট: ২৫ জুন ২০১৯ ০৯:১০
advertisement

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আগামী ২ জুলাইয়ের মধ্যে ফার্মেসি থেকে মেয়াদোত্তীর্ণ ওষুধ সরিয়ে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। গতকাল দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। এ সময় স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম, ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবর রহমান ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ঔষধ প্রশাসন অধিদপ্তরের কর্মকর্তারা ওষুধ শিল্প সমিতি ও বাংলাদেশ কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্টের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে তারা ফার্মেসি থেকে মেয়াদোত্তীর্ণ ওষুধ সরিয়ে ফেলার বিষয়ে একমত হয়েছেন। ফার্মেসি থেকে মেয়াদোত্তীর্ণ ওষুধ কোম্পানিগুলো নিজ দায়িত্বে নিয়ে যাবে। এ বিষয়ে ফার্মেসি মালিকদেরও নির্দেশনা দেওয়া হয়েছে।

ফার্মেসিতে এ ধরনের ওষুধ ‘নট ফর সেল’ বা ‘বিক্রয়ের যোগ্য নয়’ লিখে পৃথক স্থানে সংরক্ষণ করতে হবে। সংবাদ সম্মেলনে ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবর রহমান জানান, মেয়াদোত্তীর্ণ ওষুধের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যাহত আছে। গত ছয় মাসে মেয়াদোত্তীর্ণ ওষুধ সংরক্ষণের দায়ে ৪০৪টি ফার্মেসির বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতে মামলা হয়েছে। সেই সঙ্গে ৮১ লাখ ৯ হাজার ৫০০ টাকা জরিমানা ও পাঁচজনকে কারাদ- দেওয়া হয়েছে।

advertisement