advertisement
advertisement
advertisement
advertisement

তাপপ্রবাহ বইবে আরও দুদিন

মো. মাহফুজুর রহমান
২৫ জুন ২০১৯ ০০:০০ | আপডেট: ২৫ জুন ২০১৯ ০৯:১৯
advertisement

রাজধানীসহ দেশের ৯ জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাওয়ায় দুর্ভোগ নেমে এসেছে জনজীবনে। গতকাল সোমবার ঢাকায় তীব্র গরম অনুভূত হয়, যারা বাইরে বের হয়েছেন পুড়েছেন রোদের তাপে। অনেকে আবার প্রয়োজন ছাড়া ঘর থেকে বেরই হননি। এই তাপপ্রবাহ আরও দুদিন অব্যাহত থেকে বিস্তার লাভ করতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। তবে আগামী ২৬ জুন থেকে বৃষ্টির প্রবণতা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, রাজশাহী, রংপুর, দিনাজপুর, সৈয়দপুর, ঢাকা, টাঙ্গাইল, সিলেট, চুয়াডাঙ্গা ও যশোর অঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে; তা অব্যাহত ও বিস্তার লাভ করতে পারে। গতকাল যশোরে সর্বোচ্চ ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়, আর ঢাকায় রেকর্ড করা হয় ৩৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা।

আবহাওয়াবিদ আরিফ হোসেন বলেন, ‘আরও অন্তত দুদিন তাপপ্রবাহ অব্যাহত থাকবে এবং তা দেশের আরও কিছু অংশে বিস্তার লাভ করতে পারে।’ আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে অন্যত্র দুর্বল অবস্থায় রয়েছে। পূর্বাভাসে আরও বলা হয়েছে-রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম, সিলেট ও ঢাকা বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

advertisement