advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

ঋণখেলাপিদের বিশেষ সুবিধা আরও দুই মাস স্থগিত

নিজস্ব প্রতিবেদক
২৭ জুন ২০১৯ ০০:০০ | আপডেট: ২৭ জুন ২০১৯ ১০:০৫
advertisement

ঋণখেলাপিদের বিশেষ সুবিধা দিয়ে বাংলাদেশ ব্যাংকের জারি করা সার্কুলারের ওপর হাইকোর্ট আরও দুই মাসের যে স্থিতাবস্থা দিয়েছেন সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। গতকাল বুধবার এ সংক্রান্ত সার্কুলার জারি করে তা ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

গত ১৬ মে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে ঋণ পুনঃতফসিল ও এককালীন এক্সিট সংক্রান্ত বিশেষ নীতিমালা জারি করা হয়। এতে মাত্র ২ শতাংশ ডাউন পেমেন্টে ৯ শতাংশ সরল সুদে এক বছরের গ্রেস পিরিয়ডসহ টানা ১০ বছরে ঋণ পরিশোধের সুযোগ দেওয়া হয়। বাংলাদেশ ব্যাংক সার্কুলার জারির পরই বিভিন্ন মহলে তীব্র প্রতিক্রিয়া দেখা দেয়।

এর পর ওই সার্কুলারের স্থগিতাদেশ চেয়ে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষ থেকে আদালতে একটি রিট দায়ের করা হয়। ওই রিটের শুনানি করে হাইকোর্ট বেঞ্চ ওই সার্কলারের ওপর ১ মাসের স্থিতাবস্থা দেন, যার মেয়াদ শেষ হয় ২৪ জুন। এর পর ২৪ জুন এ রিটের শুনানিতে হাইকোর্ট দ্বিতীয় দফায় সার্কুলারের কার্যকারিতার ওপর আরও দুই মাসের স্থিতাবস্থা দেন। এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক থেকে বাণিজ্যিক ব্যাংকগুলোকে আদালতের নির্দেশনা অনুসরণে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হলো।

advertisement