advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

যেভাবে হাঁটলে ওজন কমবে

অনলাইন ডেস্ক
৬ জুলাই ২০১৯ ১১:৩৯ | আপডেট: ৬ জুলাই ২০১৯ ১১:৩৯
advertisement

নিজেকে সুন্দর দেখাতে অনেকেই নিয়মিত শরীরচর্চা ও নিয়ম মেনে হিসাব করে খাবার খেয়ে থাকেন। আবার দ্রুত ওজন কমানোর জন্য অনেকেই হাঁটতে বের হন। শুধু ওজন কমাতেই নয়, উচ্চ রক্তচাপ বা ডায়াবেটিসের মতো সমস্যা নিয়ন্ত্রণে রাখতেও হাঁটা অত্যন্ত কার্যকরী। চিকিৎসকদের মতে, নিয়মিত হাঁটতে পারলে অনেক রোগ-ব্যাধিই সহজে দূর হয়।

কিন্তু ঠিক কতক্ষণ আর কীভাবে হাঁটলে ওজন কমবে, সে সম্পর্কে তেমন কোনো ধারণা আমাদের অনেকেরই নেই। আমরা অনেকেই জানি না যে, ঠিক কতটা আর কীভাবে হাঁটলে ওজন কমবে! তবে চলুন জেনে নিই ওজন কমাতে হাঁটার কৌশল-

বিশেষজ্ঞরা মনে করেন, শরীরের বাড়তি ওজন কমাতে প্রতিদিন হাঁটার প্রয়োজন নেই। সপ্তাহে মাত্র তিন দিন হাঁটলেই চলবে। তবে এই তিন দিন অন্তত ৩০ মিনিট স্বাভাবিকের তুলনায় একটু বেশি গতিতে হাঁটতে হবে।

হৃদরোগ বিশেষজ্ঞদের মতে, টানা ৩০ মিনিট ঘণ্টায় ২.৫ কিলোমিটার থেকে ৩.৩ কিলোমিটার গতিতে হাঁটলেই হৃৎপিণ্ড তার স্থায়ী গতিশীল অবস্থায় (Low Intensity Steady State) পৌঁছে যায়। দীর্ঘ সময় ধরে হৃৎপিণ্ডের এই স্থায়ী গতিশীল অবস্থা আমাদের ওজন কমাতে সাহায্য করে।

তবে শুধু হাঁটলেই হবে না। এর সঙ্গে প্রয়োজন স্বাস্থ্যকর খাবার আর নিয়ন্ত্রিত জীবনযাপন। একইসঙ্গে খাবার থেকে অতিরিক্ত লবন বা চিনি বাদ দিতে হবে।

advertisement