advertisement
advertisement
advertisement
advertisement

সুন্দরবন রক্ষায় ইউনেস্কোর পরামর্শ মানার আহ্বান

নিজস্ব প্রতিবেদক
৯ জুলাই ২০১৯ ০০:০০ | আপডেট: ৯ জুলাই ২০১৯ ০১:৫৫
advertisement
advertisement

সুন্দরবনসহ দেশের উপকূলীয় এলাকার প্রতিবেশ ও পরিবেশ সংরক্ষণের প্রশ্নে ইউনেস্কোর পরামর্শ মানার আহ্বান জানিয়েছে সুন্দরবন রক্ষা জাতীয় কমিটি। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে সংগঠনটি এক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানায়।

সদ্যসমাপ্ত ইউনেস্কো বিশ্ব ঐতিহ্য কমিটির সভার আলোকে ‘উপকূল ও সুন্দরবনের ভবিষ্যৎ এবং আমাদের করণীয়’ শীর্ষক এ সংবাদ সম্মেলনে টিআইবির প্রধান নির্বাহী ইফতেখারুজ্জামান, আয়োজক সংগঠনের সদস্য রুহিন হোসেন প্রিন্স, বাপার সাবেক সাধারণ সম্পাদক মইদুল খান প্রমুখ উপস্থিত ছিলেন। কমিটির সদস্য শরীফ জামিল বলেন, এবার ৪৩তম সভায় ইউনেস্কো সুন্দরবনকে বিপদাপন্ন তালিকাভুক্ত করেনি। তবে ২০১৭ সালে দেওয়া শর্তগুলো সঠিকভাবে পালনের জন্য তাগিদ দিয়েছে এবং সময় দেওয়া হয়েছে এক বছর। তাই সরকারকে আমরা এসব পরামর্শ সঠিকভাবে ও দ্রুত পালনের জোর দাবি জানাচ্ছি।

সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক ও বাপার সাধারণ সম্পাদক ড. মো. আবদুল মতিন বলেন, গত ৩০ জুন ইউনেস্কো বিশ্ব ঐতিহ্য কমিটি ৪৩তম সভায় বাংলাদেশকে ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে সুন্দরবন রক্ষায় কাজের প্রতিবেদন জমা দিতে বলেছে। কমিটির ৪৪তম সভায় বাংলাদেশ সরকারের কাজ সন্তোষজনক মনে না হলে ‘সুন্দরবন বিপদাপন্ন ঐতিহ্য’ তালিকায় চলে যেতে পারে, যা হবে আমাদের জন্য দুঃখজনক।

advertisement