advertisement
advertisement
advertisement
advertisement

সৌদির কনসার্ট বাতিল করলেন নিকি মিনাজ

অনলাইন ডেস্ক
১০ জুলাই ২০১৯ ১৫:৪৮ | আপডেট: ১০ জুলাই ২০১৯ ১৬:১৭
নিকি মিনাজ
advertisement

বিতর্ক ও সমালোচনার মুখে অবশেষে সৌদি আরবে অনুষ্ঠিত হতে যাওয়া কনসার্টে গান গাইবেন না বলে ঘোষণা দিলেন ক্যারিবীয় বংশোদ্ভূত র‍্যাপার নিকি মিনাজ। আগামী ১৮ জুলাই জেদ্দা ওয়ার্ল্ড ফেস্টে কনসার্টটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান’র প্রতিবেদনে বলা হয়, হজ্বের মৌসুমে সৌদি আরবে নিকির কনসার্ট নিয়ে শুরু হয় বিতর্ক। তার খোলামেলা পোশাক ও র‍্যাপ গান সৌদি আরবের রক্ষণশীল ইসলামি সংস্কৃতির সঙ্গে মানানসই নয় জানিয়ে অনেকে এই কনসার্ট বাতিলের আহ্বানও জানায়। এমন বিতর্কের মাঝেই নিকির এই ঘোষণা এলো।

তবে কনসার্ট থেকে নিজেকে সরিয়ে নেওয়ার কারণ হিসেবে নিকি জানান, নারী ও সমকামীদের অধিকার এবং মতপ্রকাশের স্বাধীনতার প্রতি নিজের সমর্থন জানাতেই তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন। নিকি বলেন, ‘গভীরভাবে পর্যবেক্ষণ করার পর জেদ্দা ওয়ার্ল্ড ফেস্টে আমার কনসার্টটি বাতিল করছি। সৌদি আরবে আমার ভক্তদের জন্য আমি কনসার্টটি করতে চেয়েছিলাম। কিন্তু কিছু বিষয় জানার পর আমি মনে করি, নারী ও সমকামীদের অধিকার এবং মতপ্রকাশের স্বাধীনতার বিষয়ে আমার অবস্থান জোরালোভাবে জানানো প্রয়োজন।’ 

এর আগে গত সপ্তাহে নিকিসহ অন্য শিল্পীদের ওই কনসার্টে অংশ না নেওয়ার আহ্বান জানিয়েছিল যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ফাউন্ডেশন। মূলত সৌদি আরবে নারী ও সমকামীদের প্রতি নানা বৈষম্যমূলক আইন চালু থাকায় তারা এমন আহ্বান জানায়।

গতকাল মঙ্গলবার নিকির এই নেওয়া এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে হিউম্যান রাইটস ফাউন্ডেশনের প্রেসিডেন্ট থর হালভরসেন আশা প্রকাশ করেন, অন্য শিল্পীরাও কনসার্ট থেকে নিজেদের প্রত্যাহার করে নেবেন।

প্রসঙ্গত, ক্ষমতায় বসার পর থেকেই একের পর এক আধুনিক পরিবর্তন এনে সাড়া ফেলে দেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। নারীদের অগ্রাধিকার দিয়ে কয়েকটি নজিরবিহীন আইন পাশ করিয়েছেন তিনি। এ ছাড়া সাংস্কৃতিক খাতে বিনিয়োগ বাড়ানো এবং কড়াকড়ি লাঘবের চেষ্টাও করা হচ্ছে। সেই প্রক্রিয়ার অংশ হিসেবেই সমালোচনা সত্ত্বেও নিকি মিনাজকে কনসার্টের জন্য নিয়ে আসা হচ্ছিল।

advertisement