advertisement
advertisement
advertisement
advertisement

ক্যান্সার প্রতিরোধী অণু খুঁজছে মোবাইল অ্যাপ

অনলাইন ডেস্ক
১০ জুলাই ২০১৯ ১৮:০৯ | আপডেট: ১০ জুলাই ২০১৯ ২০:১৯
advertisement

নিষ্ক্রিয় মোবাইল ফোনের অব্যবহৃত ক্ষমতা ব্যবহার করে একটি অ্যাপের মাধ্যমে বিভিন্ন খাদ্যে ক্যান্সার প্রতিরোধী অণু খুঁজে পাওয়া গেছে। এই তথ্য ব্যবহার করা হচ্ছে ক্যান্সার চিকিৎসার গবেষণায়।

বিবিসি’র একটি প্রতিবেদনে বলা হয়, ‘ড্রিমল্যাব’ নামের ওই অ্যাপটি লন্ডনের ইম্পেরিয়াল কলেজ ও ভোডাফোন ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে তৈরি করা হয়েছে। অ্যাপটি এখন পর্যন্ত ৮৩ হাজারবার ডাউনলোড করা হয়েছে। অ্যাপটি ব্যবহার করে গবেষণায় পাওয়া ফলাফল প্রকাশ করা হয়েছে বিখ্যাত বিজ্ঞানভিত্তিক জার্নাল 'নেচার'-এ। তবে অ্যাপটি নিয়ে গবেষণা এখনো চলছে। 

এই গবেষণায় গাজর, শাক ও কমলায় সবচেয়ে বেশি পরিমাণে ক্যান্সার প্রতিরোধী অণু খুঁজে পেয়েছেন গবেষকরা। আঙুর ও বাঁধাকপিতেও উচ্চ পরিমাণে এসব অণু পাওয়া গেছে। অ্যান্টি ডায়াবেটিক এবং অ্যান্টি মাইক্রোবিয়াল ওষুধও ক্যান্সার প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে এই গবেষণায় জানা গেছে। এ ছাড়া ফল ও সবজির মতো আঁশযুক্ত খাবার ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে বলেও প্রমাণ পাওয়া গেছে।

ড্রিমল্যাব অ্যাপটি অ্যালগারিদমের সাহায্যে একটি ডাটাবেজের তথ্যের ভিত্তিতে প্রায় আট হাজার খাদ্যদ্রব্য বিশ্লেষণ করে এসব ক্যান্সার প্রতিরোধী অণু খুঁজে বের করে।

এই গবেষক দলের প্রধান লন্ডনের ইম্পেরিয়াল কলেজের সার্জারি ও ক্যান্সার বিভাগের ডা. কিরিল ভেসেলকভ। তিনি এই কাজকে একটি 'যুগান্তকারী মুহূর্ত' হিসেবে বর্ণনা করেছেন। 

ডা. কিরিল ভেসেলকভ বলেন, ‘আমাদের পরবর্তী কাজ হবে মানুষের ওপর এসব খাবার এবং ওষুধভিত্তিক অণুগুলোর প্রভাব নির্ণয়ে অ্যাপটির মতো বিভিন্ন কৃত্রিম বুদ্ধিমত্তার প্রযুক্তি ব্যবহার করা।’

যুক্তরাজ্যের ক্যান্সার গবেষণা প্রতিষ্ঠানের স্বাস্থ্য তথ্য কর্মকর্তা ওয়েলিন য়ু বলেন, ‘এই গবেষণার ফলাফল নতুন ধরনের ক্যান্সার চিকিৎসায় আমাদের খাবার ও পানীয়তে প্রাপ্ত রাসায়নিক ব্যবহারের বিষয়ে দিকনির্দেশনা দিতে পারে। যদি এই প্রক্রিয়াটি ফলাফল এনে দেয়, তারপরও সেগুলোকে ক্যান্সার চিকিৎসায় ব্যবহার করতে এখনো অনেক সময় লাগবে।’