advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

অপরাধের সমীক্ষা করা প্রয়োজন

নিজস্ব প্রতিবেদক
১২ জুলাই ২০১৯ ০০:০০ | আপডেট: ১২ জুলাই ২০১৯ ০০:১১
advertisement

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক সচিব ও নিরাপত্তা বিশ্লেষক ড. কামাল উদ্দিন আহমেদ বলেছেন, সমাজে এখন একটা ভিন্নতর অবস্থা বিরাজ করছে। প্রতিনিয়ত ধর্ষণ ও শিশুদের ওপর নির্যাতনের ঘটনা ঘটছে। এটি কোনোভাবেই হতে পারে না। এসব সামাজিক অপরাধ বৃদ্ধির কারণগুলো খুঁজে বের করতে সমীক্ষা করতে হবে।

সমাজবিজ্ঞানী ও অপরাধ বিজ্ঞানীদের নিয়ে সামাজিক অপরাধের কারণ, ধরন ও প্রতিকার বিষয়ে গবেষণা এবং তার বাস্তবায়ন করাটা জরুরি হয়ে গেছে। গতকাল আমাদের সময়ের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

কামাল উদ্দিন বলেন, দেশের সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি স্থিতিশীল। আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দুষ্কৃতকারীদের ধরছে। তারপরও কেন নৃশংস ঘটনা ঘটছে তার কারণগুলো খুুঁজে বের করতে হবে। আমাদের আইনশৃঙ্খলা বাহিনী এ কাজ করে থাকে। এ বিষয়ে তাদের আরও নজর দিতে হবে। যারা প্রতিনিয়ত অপরাধমূলক কর্মকা- ঘটাচ্ছে, তাদের বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনী আরও কঠোর হতে হবে। দুষ্কৃতিকারীদের কোনো ধরনের ছাড় দেওয়া যাবে না। এ ছাড়া মানুষের মধ্যে সুষ্ঠু বিনোদনের খোরাক তৈরি করতে হবে। মানুষের কষ্ট লাঘব করতে হবে এবং নাগরিক অধিকারের পথগুলো খুলে দিতে হবে। এসব করা গেলে সমাজে শৃঙ্খলা ফিরে আসবে বলে প্রত্যাশা করি।

advertisement