advertisement
advertisement
advertisement
advertisement

উল্কার তৈরি পিস্তল

আমাদের সময় ডেস্ক
১২ জুলাই ২০১৯ ০০:০০ | আপডেট: ১২ জুলাই ২০১৯ ০৮:৩৬
advertisement

বিশ্বে প্রতিনিয়ত নানা ধরনের পিস্তল নিলামে উঠছে। ঐতিহাসিক বা অন্যান্য কারণে কিছু পিস্তলের দাম হয় বেশ চড়া; কিন্তু তাই বলে যদি দুটি পিস্তলের সম্ভাব্য দাম ১২ কোটির ওপরে হয়, তা হলে তা শুনে অবাক লাগাটাই স্বাভাবিক। চলতি মাসে নিলামে উঠছে দুটি পিস্তল। আর ওই পিস্তল দুটি আজ থেকে প্রায় ৪৫০ কোটি বছরের পুরনো উল্কাপিণ্ডের ধাতু থেকে তৈরি। সে কারণেই এমন দাম।

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের ডালাস শহরে হেরিটেজ অকশন নামে একটি নিলামকারী সংস্থা আগামী ২০ জুলাই পিস্তল দুটি নিলামে তুলবে। নিলাম সংস্থাটি ধারণা করছে, এগুলোর দাম ১৫ লাখ ডলারের বেশি উঠতে পারে। বাংলাদেশি মুদ্রায় যা ৮ থেকে ১২ কোটি টাকার বেশি। কেউ চাইলে পিস্তল দুটি একসঙ্গে কিনতে পারেন, আবার একটিও নিতে পারেন। নিলাম সংস্থা একত্রে পিস্তল দুটির ভিত্তিমূল্য নির্ধারণ করেছে ৯ লাখ ডলার।

পিস্তল দুটি ধ্রুপদি কোল্ট ১৯১১ মডেলে বানানো হয়েছে। পিস্তলদুটি মুনিওনালুস্তা নামক উল্কাপিণ্ড থেকে পাওয়া ধাতু দিয়ে তৈরি করা হয়েছে। বিজ্ঞানীদের ধারণা, এই উল্কার সৃষ্টি প্রায় ৪৫০ কোটি বছর আগে। আর আজ থেকে প্রায় ১০ লাখ বছর আগে তা পৃথিবীর বুকে আছড়ে পড়ে।

পৃথিবীতে সবচেয়ে পুরনো যে উপাদানগুলো পাওয়া যায়, এটি তাদের মধ্যে অন্যতম। ১৯০৬ সালে উল্কাপিণ্ডটি সুইডেনে খুঁজে পাওয়া যায়। ১৯১১ সালে তা থেকে পিস্তল দুটি তৈরি করা হয়। কোল্ট ১৯১১ মডেলে তৈরি করেন লু বিয়োন্দোনামে এক বন্দুক নির্মাতা। আগামী ২০ জুলাই নিলামটি হবে, কারণ অ্যাপোলো-১১ যানে করে চাঁদে মানুষের প্রথম পদার্পণের ৫০ বছর পূর্তি হবে ওই দিন।