advertisement
advertisement
advertisement
advertisement

বার্মিংহামে জেমস বন্ড!

ইংল্যান্ড ঘুরে,মাইদুল আলম বাবু
১২ জুলাই ২০১৯ ০০:০০ | আপডেট: ১২ জুলাই ২০১৯ ০৮:১৭
advertisement

বন্ড! জেমস বন্ড! এই সংলাপ ও নামটি পৃথিবীজুড়ে বিখ্যাত। জেমস বন্ডের চলচ্চিত্র বেশ ব্যয়বহুল। এই চলচ্চিত্রে আসল অডি, লুম্বারগিনি, মার্সিডিজ শটের স্বার্থে ভেঙে ফেলা হয়নি। কোনো নকল শট নেই। একেকটি গাড়ি ও সেটের যে দাম সেটি আকাশছোঁয়া। বর্তমানে বন্ডের চরিত্রে অভিনয় করেন ব্রিটিশ অভিনেতা ড্যানিয়েল ক্রেইগ। তিনি ক্যাসিনো রয়েল, কোয়ান্টাম অব সোলেসও করেছেন।

কোয়ান্টাম অব সোলেস করতে গিয়ে পরিচালকের অর্থ টানাটানি শুরু হয়। বার্মিংহামে ক্রেইগ অনেকবার এসেছেন। তিনি পরিচালককে বলেছিলেন, ‘বার্মিংহামে শুটিংয়ের ভালো জায়গা আছে। আপনি সেখানে যেতে পারেন।’ পরবর্তী সময়ে বন্ডের চলচ্চিত্রের কিছু অংশ বার্মিংহামে হয়। জেমস বন্ডের সিনেমাটি যুক্তরাষ্ট্রের হলিউড থেকে পরিচালিত হয়। ইয়ান ফ্লেমিং ব্রিটিশ লেখক। যিনি কাল্পনিক চরিত্রটি প্রতিষ্ঠিত করেছেন।

তিনি জেমস বন্ডকে নিয়ে প্রথমে বই লেখেন। পরে এটি জনপ্রিয়তা পেয়ে যায়। ফ্লেমিং ১২টি উপন্যাস ও ২টি ছোট গল্পের ভাণ্ডার রেখে যান। যেখান থেকে চলচ্চিত্রগুলো হয়েছে। বন্ড চরিত্রে অনেকে অভিনয় করেছেন। তবে সবাই বন্ড হতে পারেন না। বিশেষ কিছু ক্যাটাগরিতে তাদের গুণাগুণ বিচার করা হয়। ৪০ বছরের ওপর বয়স হতে হয়, চাহুনি, হাঁটাচলা, বাচনভঙ্গি ও চৌকস মানসিকতা থাকা লাগে।

কে এই বন্ড? আসলে গল্পের বন্ড একজন ব্রিটিশ সিক্রেট সার্ভিসের এজেন্ট। তিনি পৃথিবীর বড় বড় সমস্যায় ঝাঁপিয়ে পড়েন এবং সমাধান বের করেন। বার্মিংহামে এর আগেও বেশ কিছু বলিউড চলচ্চিত্রের শুটিং হয়েছে। নিরিবিলি আর চমৎকার শহর এটি। সিটি সেন্টারে সকাল থেকে বিকাল পর্যন্ত ভিড় থাকে। আর আশপাশে আধুনিক গ্রাম। পাহাড়ি ও সমতল ভূমির সুন্দর শহর বার্মিংহাম।

advertisement