advertisement
advertisement
advertisement
advertisement

শতকের ঘরে ‘নিত্যপুরাণ’

বিনোদন সময় প্রতিবেদক
১২ জুলাই ২০১৯ ০০:০০ | আপডেট: ১২ জুলাই ২০১৯ ০০:১৪
advertisement

১৯৯৫ সালে ‘দর্পণে শরৎশশী’ নাটকের হয়ে মহিলা সমিতির মঞ্চে উঠেছিলেন অভিনেতা মাসুম রেজা। মাঝে কেটে গেছে ২৪ বছর। অবশেষে আজ আবার মঞ্চে উঠছেন, অভিনয় করছেন তারই সৃষ্ট একটি চরিত্রে। দেশ নাটক এদিন বিকাল ৪টা ও সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে উপহার দেবে ‘নিত্যপুরাণ’ নাটকের নিরানব্বই ও শততম প্রদর্শনী। মূলত এই আনন্দ গায়ে মেখে নাটকটির দ্রোণাচার্য চরিত্রে অভিনয় করছেন মাসুম রেজা।

টানা দুই যুগ পর অভিনয়ে প্রত্যাবর্তন প্রসঙ্গে মাসুম রেজা বলেন, ‘এটাকে ঠিক প্রত্যাবর্তন বলা যাবে না। মঞ্চ নাটক আমি প্রচুর লিখেছি, নির্দেশনা দিয়েছি, অনেক শো হয়েছে। কিন্তু কোনো নাটকের শততম প্রদর্শনী হয়নি আমার। তো লেখক-নির্দেশক হিসেবে সেটা অনেক বড় আনন্দের বিষয়। অপার আনন্দ নিয়ে আমি আবারও মঞ্চে উঠছি ১২ জুলাই। এই আনন্দ-অভিনয় শততম উদযাপনের জন্য। এর পর আবার ফিরে যাব নিজের লেখালেখির টেবিলে।’ নাটকটির অন্যতম চরিত্র দ্রৌপদীরূপে একই মঞ্চে দেখা মিলবে শিরিন খান মনি, নাজনীন হাসান চুমকী, বন্যা মির্জা ও সুষমা সরকারের। চরিত্র একজনের হলেও এই চার জনই গেল ৯৮টি প্রদর্শনীতে দর্শকদের মুগ্ধ করেছেন দ্রৌপদী চরিত্রে অভিনয় করে।

এবার নিরানব্বই ও শততম দুটি বিশেষ পর্বে একই চরিত্রে বিভিন্ন দৃশ্যে পাওয়া যাবে চার জনকেই। যেমনটি দেখা গেছে গেল বছর নাটকটির ৭৫তম শোতে।