advertisement
advertisement
advertisement
advertisement

২২ বছর আগের ২০০ রুপি ধার শোধে ভারতে কেনিয়ার এমপি

আন্তর্জাতিক ডেস্ক
১২ জুলাই ২০১৯ ১৩:৩৭ | আপডেট: ১২ জুলাই ২০১৯ ১৪:১২
কেনিয়ার এমপি রিচার্ড টোঙ্গি ও কাশীনাথ গাওলি
advertisement

২২ বছর আগে ভারতের মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদে মওলানা আজাদ কলেজের শিক্ষার্থী ছিলেন কেনিয়ার নাগরিক রিচার্ড নয়াগাকা টোঙ্গি। তখন দেশ থেকে মা-বাবা পড়ালেখার যে খরচ পাঠাতেন, তাতেই কোনোরকম চালিয়ে নিতেন টোঙ্গি। তিনি ঔরঙ্গাবাদের ওয়াংখেড়েনগর এলাকায় যেখানে থাকতেন, সেখানেই কাশীনাথ গাওলি নামে এক মুদি দোকানির দোকান থেকে বাজার-সদাই করতেন। আর্থিক সংকটের কারণে কাশীনাথের দোকানে ২০০ রুপি বকেয়া আর শোধ করা হয়নি। পড়ালেখা শেষে দেশে ফিরে যান তিনি।

এরপর পেরিয়ে গেছে অনেক বছর। রিচার্ড এখন কেনিয়ার পার্লামেন্টের সদস্য (এমপি)। একদিন স্ত্রীর সঙ্গে স্মৃতিচারণ করার সময় রিচার্ডের মনে পড়ে যায় ওয়াংখেড়েনগরে কাশীনাথের ২০০ রুপি পাওনা না মেটানোর কথা। তাই ছাত্রজীবনের সেই ঋণ শোধ করতে ২২ বছর পর ভারতে এলেন তিনি। স্ত্রী মিশেলকে নিয়েই রিচার্ড কাশীনাথের পরিবারের সঙ্গে দেখা করেছেন বলে ভারতীয় সংবাদমাধ্যমগুলোর খবরে বলা হয়।

গত সোমবার সাক্ষাতের সময়ে বারবার আবেগপ্রবণ হয়ে পড়েন কাশীনাথ আর রিচার্ড। রিচার্ড বলেন, ‘ঔরঙ্গাবাদে থাকার সময় আমার আর্থিক অবস্থা খুব ভালো ছিল না। এই মানুষগুলো আমাকে নানাভাবে সহযোগিতা করেছেন। তখনই মনে হতো, একদিন আমি তাদের পাওনা শোধ করব এবং তাদের প্রতি কৃতজ্ঞতা জানাব। এখানে এসে আরও আবেগাপ্লুত হয়ে পড়ি।’

রিচার্ড ও তার স্ত্রীকে হোটেলে নিয়ে বিশেষ আতিথেয়তা করতে চাইলেও তারা কাশীনাথের বাড়িতেই ঘরোয়াভাবে আতিথ্য গ্রহণ করেন। দেশে ফেরার আগে কাশীনাথকে কেনিয়া যাওয়ার আমন্ত্রণও জানান রিচার্ড টোঙ্গি।