Paran Frooto
advertisement
Paran Frooto
advertisement
advertisement

চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পাচ্ছে ইংল্যান্ড?

স্পোর্টস ডেস্ক
১৫ জুলাই ২০১৯ ০২:১৪ | আপডেট: ১৫ জুলাই ২০১৯ ১৮:২৪
advertisement

অনেক নাটকীয়তার জন্ম দিয়ে ক্রিকেট ইতিহাসে জায়গা করে নিয়েছে ২০১৯ বিশ্বকাপ ক্রিকেটের ফাইনাল। এমন রোমাঞ্চকর, শ্বাসরুদ্ধকর ফাইনাল আগে কখনো দেখেনি ক্রিকেট বিশ্ব। এই আসরটি টাকার অঙ্কে পুরস্কারের তুলনায় ছাপিয়ে গেছে অন্য আসরগুলোকেও।

ক্রিকেট বিশ্বকাপের ইতিহাসে চলতি বিশ্বকাপেই দেওয়া হচ্ছে বড় অঙ্কের প্রাইজমানি। এই টুর্নামেন্টের বাজেট ১০ মিলিয়ন ডলার। চ্যাম্পিয়ন দল  ইংল্যান্ড পেয়েছে চার মিলিয়ন ডলার যা বাংলাদেশি টাকায় প্রায় ৩৪ কোটি টাকা।

রানার্স আপ দল নিউজিল্যান্ড পেয়েছে দুই মিলিয়ন ডলার যা বাংলাদেশি টাকায় ১৭ কোটি টাকা।  

বাংলাদেশের বিশ্বকাপ মিশন আশানুরুপ হয়নি। শুরুটা জয় দিয়ে হলেও শেষটা হয়েছে পাকিস্তানের সঙ্গে হেরে। শেষ চারে খেলার আশা নিয়ে ইংল্যান্ড গেলেও বাংলাদেশ বিশ্বকাপ শেষ করেছে আট নম্বরে থেকে। 

আইসিসির নিয়ম অনুযায়ী গ্রুপপর্বে প্রত্যেক ম্যাচে জয়ী দল পাবে ৪০ হাজার ডলার করে। এ ছাড়া গ্রুপপর্ব থেকে বাদ পড়া দলের জন্য আইসিসির বরাদ্দ ১ লাখ ডলার। বাংলাদেশ এই বিশ্বকাপে মাত্র ৩ ম্যাচ জিতলেও  খালি হাতে ফিরছে না। সব মিলিয়ে বাংলাদেশ পেয়েছে ২ লাখ ৪০ হাজার ডলার, যা বাংলাদেশি টাকায় দুই কোটি ২৭ লাখ টাকা।

সেমিফাইনাল থেকে বাদ পড়া দুই দলকেও হতাশ করছে না আইসিসি। তাদের জন্য বরাদ্ধ করা হয়েছে বেশ বড় অঙ্কের টাকা। সেমিফাইনাল থেকে বাদ যাওয়া প্রত্যেক দল পাবে ৮ লাখ ডলার।

৩০ মে শুরু হয়েছে বিশ্বকাপ। গতকাল ১৪ জুলাই লর্ডসে ইংল্যান্ডের চ্যাম্পিয়ন হওয়ার মধ্য দিয়ে শেষ হয়েছেন ২০১৯ ক্রিকেট বিশ্বকাপ।

advertisement