Paran Frooto
advertisement
advertisement

আইসিসির যে  নিয়মের কারণে চ্যাম্পিয়ন হতে পারেনি নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক
১৫ জুলাই ২০১৯ ০২:৩৯ | আপডেট: ১৫ জুলাই ২০১৯ ০৩:৫৬
advertisement

নানা নাটকীয়তায় ভরা ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে শেষ পর্যন্ত জয়ী হলো ইংল্যান্ড। সুপার ওভারে গড়ানো ম্যাচও টাই হওয়ার পরও বাউন্ডারি সংখ্যায় এগিয়ে থেকে ট্রফি ওঠে মরগ্যানদের হাতে। এর আগে তিনবার ফাইনালে ওঠে ব্যর্থ হলেও চতুর্থবার বিধাতা মুখ ফিরিয়ে নেয়নি ইংলিশদের থেকে। রুদ্ধশ্বাস  ম্যাচে স্টোকসের বীরত্বে শেষ পর্যন্ত ট্রফি উঠে মরগ্যানদের হাতেই।

কিন্তু আইসিসির এক অদ্ভুত নিয়মের কারণে মূলত পিছিয়ে যায় নিউজিল্যান্ড। এ জন্য নিউজিল্যান্ডের সাবেক খেলোয়াড় স্টাইরিশও কড়া সমোলচোনা করেছেন।

বোল্টের করা শেষ ওভারে ইংল্যান্ডের প্রয়োজন ছিল ১৫ রান। প্রথম দুই বলে কোনো রান নিতে পারেননি স্টোকস। পরের বলেই ছয় মেরে ম্যাচ জমিয়ে দেন তিনি। এরপরে ব্যাট হাতে দুই রান নেন স্টোকস, এর সঙ্গে অতরিক্ত আরও চার রান যোগ হয় নিউজিল্যান্ডের স্কোরবোর্ডে। এই অতরিক্ত চার রান আসে নিউজিল্যান্ডের ফিল্ডার থ্রো করলে বল স্টোকসের ব্যাটে লেগে চলে যায় যায় বাউন্ডারির বাইরে। এখানেই মূলত ম্যাচ হেলে যায় ইংল্যান্ডের দিকে। শেষ বলে দুই রান প্রয়োজন থাকলেও ইংল্যান্ড নিতে পারে এক রান। ম্যাচ গড়ায় সুপার ওভারে।

বল স্টোকসের ব্যাটে লাগলেও এটাকে আইসিসি চার রান হিসেবেই যোগ করে ইংল্যান্ডের স্কোর বোর্ডে। অতরিক্ত চার রান না হলে অন্যরকম কিছু ঘটতে পারতো। স্টাইরিস সমালোচনা করে বলেন,  নিজের টুইটারের অ্যাকাউন্টে আইসিসিকে হাস্যকর বলে তিনি লিখেছেন, 'খুব ভালো কাজ করেছো আইসিসি, তোমরা হাস্যকর।'

advertisement