advertisement
advertisement
advertisement
advertisement

ফের গিনেস বুকে বাংলাদেশের সুদর্শন

হেফাজুল করিম রকিব,যুক্তরাজ্য
১৬ জুলাই ২০১৯ ১৫:২৯ | আপডেট: ১৬ জুলাই ২০১৯ ১৭:১৯
advertisement

একের পর এক বিশ্ব রেকর্ড করেই চলেছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ তরুণ সুদর্শন দাশ। ১৪০ ঘণ্টার বেশি সময় ধরে ড্রামসেট বাজিয়ে চতুর্থবারের মতো গিনেস বুক অব ওয়ার্ল্ডে রেকর্ড গড়লেন তিনি।

গতকাল সোমবার লন্ডনের লন্ডন এন্টারপ্রাইজ একাডেমিতে মিউজিকের সঙ্গে বিরামহীনভাবে টানা ৬ দিন ড্রাম বাজিয়ে এই রের্কড গড়লেন তিনি।

এর আগে ২০১৫ সালে স্টিভ গউল নামে এক ব্যক্তি ১৩৪ ঘণ্টা ৫ মিনিট ড্রামসেট বাজিয়ে রেকর্ড করেছিলেন। এবার সেই রেকর্ডটি হাতিয়ে নিলেন চট্টগ্রামের সন্তান পন্ডিত সুদর্শন। পুরো প্রক্রিয়াটি দুটি ক্যামেরায় রেকর্ড করা হয়।

ভিডিও ফুটেজ ও লগ ফাইল দুই সপ্তাহের মধ্যে জমা দিতে হয় গিনেস কর্তৃপক্ষের কাছে। এর আগে তিনি তার প্রথম রেকর্ড ‘লংগেস্ট তবলা ম্যারাথন’-এ বাজিয়েছিলেন টানা ৫৫৭ ঘণ্টা ১১ মিনিট। দ্বিতীয় রেকর্ড ‘লংগেস্ট ঢোল ম্যারাথন’ করতে টানা ২৭ ঘণ্টা ঢোল বাজান। আর তৃতীয় রেকর্ড ‘লংগেস্ট ইনডিভিজুয়্যাল ড্রামরোল’ এর জন্য বাজিয়েছিলেন টানা ১৪ ঘণ্টা।

পণ্ডিত সুদর্শন দাশ পূর্ব লন্ডনের তবলা অ্যান্ড ঢোল একাডেমির অধ্যক্ষ। তার প্রতিষ্ঠানে যুক্তরাজ্যে বসবাসরত বিভিন্ন জাতিগোষ্ঠীর শিক্ষার্থীরা বাদ্যযন্ত্রের শিক্ষা নেন।

পূর্ব লন্ডনের টাওয়ার হ্যামলেটস, নিউহ্যাম এবং রেড ব্রিজ কাউন্সিলের অধীনে তিনি স্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠাগুলোর ‘মিউজিক ইন্সপেক্টর’ হিসেবে কাজ করেন। পণ্ডিত সুদর্শন এবারের চ্যালেঞ্জটি উৎসর্গ করেছেন শরণার্থী শিশুদের। তিনি অনাথ শিশুদের জন্য ৩ হাজার পাউন্ড (প্রায় ৩ লাখ টাকা) সংগ্রহের লক্ষ্য নির্ধারণ করেছেন। সংগৃহীত অর্থ তিনি ইউনিসেফকে দেবেন বলে জানিয়েছেন।

advertisement