advertisement
advertisement
advertisement
advertisement

দেশের শ্রমবাজারে প্রতি বছর প্রবেশ করছে ২২ লাখ : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
১৬ জুলাই ২০১৯ ১৮:৪৭ | আপডেট: ১৬ জুলাই ২০১৯ ১৮:৪৭
advertisement

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বাংলাদেশে প্রতি বছর ২২ লাখ লোক শ্রমবাজারে প্রবেশ করে। কিন্তু কর্মসংস্থানের জন্য যে পরিমাণ দক্ষতা দরকার তা তাদের নাই। ফলে অধিকাংশই দক্ষতা নিয়ে কর্মবাজারে বা শ্রমবাজারে প্রবেশ করে না। এ কারণে তাদের কর্মসংস্থান ঠিকমত হয় না।

আজ সোমবার বিশ্ব যুব দক্ষতা দিবস ২০১৯ উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে দীপু মনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, দেশের যে পরিমাণ উৎপাদনশীলতা থাকার কথা, অভিষ্ঠ লক্ষ্য অর্জনে যেভাবে এগিয়ে যাওয়ার কথা সেই, কাজটিও ব্যহত হচ্ছে। আর দেশে ও বিদেশের শ্রমবাজারে আমাদের শ্রমশক্তির মান তেমনভাবে গ্রহণযোগ্যতা পায় না। কাজেই আমাদের দেশের বিশাল জনসংখ্যাকে আমরা দক্ষ জনশক্তিতে রূপান্তর করতে সরকার কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য দেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। স্বাগত বক্তব্য দেন এনএসডিএ’র নির্বাহী চেয়ারম্যান মো. ফারুক হোসেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর কার্য্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান।

সারা বিশ্বের ন্যায় বাংলাদেশও যথাযোগ্য মর্যাদায় ১৫ জুলাই বিশ্ব যুব দক্ষতা দিবস ২০১৯ উদযাপিত হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ) এ উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা আয়োজন করে। এ উপলক্ষে আয়োজিত জাতীয় সংসদের দণি প্লাজা থেকে র‌্যালিতে নেতৃত্ব দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

advertisement